রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


৩৫তম জন্মদিনে কোহলির হাফ ডজন রেকর্ড


প্রকাশিত:
৬ নভেম্বর ২০২৩ ০৯:৩৮

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩২

ছবি-সংগৃহীত

রোববারে (০৫ নভেম্বর) নিজের ৩৫তম জন্মদিন উদযাপন করার জন্য এরচেয়ে ভাল কোন উপায় হয়ত পেতেন না বিরাট কোহলি। ইডেনের ভরা গ্যালারির সামনে নিজের শৈশবের আইডল শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন। বিশ্বকাপের মত বড় মঞ্চে করেছেন সেঞ্চুরি। দলও জিতেছে, নিজেও হয়েছেন ম্যাচসেরা। জন্মদিনটা সত্যিকার অর্থেই বিশেষভাবে রাঙিয়ে রেখেছেন ভারতের এই ব্যাটিং জিনিয়াস।

তবে শুধু সেঞ্চুরিই না, ইডেন গার্ডেনসে একদিনেই কোহলি নাম লিখিয়েছেন আরও হাফ ডজন রেকর্ডে। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকাতেও এসেছে উন্নতি। জন্মদিনে বিরাটের করা কীর্তিগুলো দেখে নেওয়া যাক এক নজরে...

৪৯টি সেঞ্চুরি: ইডেনে এক দিনের ক্রিকেটে নিজের ৪৯তম সেঞ্চুরি করেছেন কোহলি। এই ইনিংসের পর ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে শচীনের পাশেই চলে এসেছেন বিরাট। ৪৯টি সেঞ্চুরি করতে শচীন খেলেছিলেন ৪৫২টি ইনিংস। তবে বিরাট ২৭৭টি ইনিংসে সেই রেকর্ড ছুঁয়েছেন। আর একটি শতরান করলেই সচিনকে টপকে একক ভাবে শীর্ষে পৌঁছে যাবেন বিরাট।

দ্বিতীয় সর্বাধিক পঞ্চাশোর্ধ রান: এক দিনের ক্রিকেট ৫০+ রানের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বিরাট। ইডেনে ৫০ রান করার পর আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১৯ বার এই কীর্তি গড়েন তিনি। আর এই রেকর্ডে তিনি পেছনে ফেলেছেন লঙ্কান ক্রিকেট লিজেন্ড কুমার সাঙ্গাকারাকে। বিরাটের আগে এখন আছেন কেবল শচীন। এক দিনের ক্রিকেটে ১৪৫ বার ৫০ রানের বেশি করেছেন দ্য লিটল মাস্টার।

বিশ্বকাপে তৃতীয় সর্বাধিক রান: বিশ্বকাপে সর্বাধিক রানের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন বিরাট। ইডেনে তিনি টপকে গিয়েছেন কুমার সাঙ্গাকারাকে। বিশ্বকাপে ৩৪টি ইনিংসে বিরাটের রান ১৫৭৩। সবার উপরে আছেন কুমার সাঙ্গাকারা। ৪৫টি ইনিংসে ২২৭৮ রান করেছেন কুমার। দ্বিতীয় স্থানে থাকা রিকি পন্টিং ৪৬টি ইনিংসে করেছেন ১৭৪৩ রান।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় সর্বাধিক রান: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দ্বিতীয় ব্যাটার হিসাবে ৩০০০ রানের বেশি করেছেন বিরাট। এখানেও যথারীতি শীর্ষে আছে শচীনের নাম।

ভারতের মাটিতে দ্বিতীয় সর্বাধিক রান: ভারতীয় ক্রিকেটার হিসাবে দেশের মাটিতে দ্বিতীয় সর্বাধিক রান এখন কোহলির। ইডেনে ৬০০০ রান পার করেছেন তিনি। কোহলির আগে আছে শচীনের নাম।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সর্বোচ্চ সেঞ্চুরি: ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পঞ্চম শতরান করেছেন বিরাট। এক দিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরানের তালিকায় যৌথ ভাবে শচীন ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে শীর্ষেই আছেন বিরাট।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top