বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


মারাকানা সংঘাত: জরিমানার কবলে ব্রাজিল-আর্জেন্টিনা


প্রকাশিত:
১১ জানুয়ারী ২০২৪ ১৪:১২

আপডেট:
১ মে ২০২৪ ১৫:৩৫

ফাইল ছবি

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ খেলতে গত বছরের নভেম্বরে ব্রাজিলের বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। তবে মারাকানা স্টেডিয়ামে চিরপ্রতিদন্দ্বীদের বিপক্ষে ম্যাচটি সুখস্মৃতি বয়ে আনেনি বিশ্বকাপজয়ীদের জন্য। সেলেসাওদের বিপক্ষে মাঠের লড়াইয়ের আগে গ্যালারিতে ব্রাজিলিয়ান সমর্থকদের তোপের মুখে পড়ে আলবিসেলেস্তে সমর্থকরা, এক পর্যায়ে ছড়িয়ে পড়ে দাঙ্গা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আর্জেন্টাইন সমর্থকদের লাঠিপেটা করে পুলিশ।

খেলা শুরুর আগে সেদিন জাতীয় সংগীত গাওয়ার সময় দুই দলের সমর্থকদের মাঝে দাঙ্গা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে আর্জেন্টাইন সমর্থকদের উপর লাঠিচার্জ করে ব্রাজিলিয়ান পুলিশ। সেদিন নিজেদের সমর্থকদের বাঁচাতে লিওনেল মেসি-এমিলিয়ানো মার্টিনেজদের ঝাঁপিয়ে পড়তেও দেখা যায়।

সংঘাতে রূপ নেয়া সেই ম্যাচে জয় পেয়েছিল আর্জেন্টিনাই। এদিকে মারাকানায় সেদিনের মারামারি এবং দাঙ্গার ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছিল ফিফা। সেদিনের ঘটনায় তদন্ত কার্যক্রম শেষ হয়েছে। তদন্ত রিপোর্ট অনুযায়ী শাস্তিও ঘোষণা করা হয়েছে। তাতে অবশ্য কপাল পুড়েছে দুই দেশেরই।

সেদিনের মারামারির ঘটনায় ব্রাজিল ফুটবল ফেডারেশনকে (সিবিএফ) ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬৪ লাখ ৩৬ হাজার টাকা। একই ঘটনায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকেও করা হয়েছে জরিমানা যার পরিমাণ ২০ হাজার সুইস ফ্রাঁ বাংলাদেশি মুদ্রায় যা ২৫ লাখ ৭৪ হাজার টাকার সমান।

এদিকে মারাকানার ঘটনায় ব্রাজিলের চেয়ে আর্জেন্টিনার জরিমানার পরিমাণ কম হলেও আরও একটি কারণে অতিরিক্ত ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা গুণতে হবে এএফএকে। ঘরের মাঠে উরুগুয়ে এবং ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্রতিপক্ষ সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছিলেন আলবিসেলেস্তে সমর্থকরা। এ কারণে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনকে বাড়তি জরিমানা গুণতে হবে। জরিমানার এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে ফিফা। সেই সঙ্গে আসছে সেপ্টেম্বরে চিলির বিপক্ষে বিশ্বকাপজয়ীদের বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশও দেয়া হয়েছে।

একইভাবে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমর্থকেরাও নিজেদের মাঠে প্রতিপক্ষের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় এই তিন দেশকেও জরিমানা করেছে ফিফা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top