বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


‘টেস্ট ক্রিকেটের শেষ দেখতে চাই না’


প্রকাশিত:
১৭ জানুয়ারী ২০২৪ ১০:৫০

আপডেট:
২ মে ২০২৪ ০৬:৩৮

ফাইল ছবি

টি-টোয়েন্টির কারণে টেস্টের জৌলুশ হারাচ্ছে, প্রায়ই এমন কথা শোনা যায় ক্রিকেটপাড়ায়। এই অবস্থায় টেস্ট ক্রিকেটের সৌন্দর্য বাড়াতে একমাত্র ডে-নাইট টেস্ট ছাড়া দৃশ্যমান সেরকম কোনো পরিকল্পনা নেই কোথাও। অথচ এটাই ক্রিকেটের সবচেয়ে অভিজাত ফরম্যাট। ফলে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত সাবেক তারকা ক্রিকেটাররা। যার জন্য টেস্ট ক্রিকেটকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানালেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারা।

আসন্ন নিউজিল্যান্ড সফরে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সারির দল পাঠানো টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎকে আবারও প্রশ্নবিদ্ধ করছে। দলের নিয়মিত মুখদের প্রায় সবাই নতুন করে শুরু হওয়া এসএ টোয়েন্টি খেলছেন। একই সাথে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলেও অনেক নতুন মুখের সমাহার। মূলত ফ্রাঞ্জাইজি ক্রিকেটের অর্থের ঝনঝনানি নেপথ্যের কারণ। এজন্য অবশ্য ক্রিকেটারদের দোষ দিতে চান না লারা।

কিংবদন্তি এই ক্রিকেটার বলেন, আমি কোনও ক্রিকেটারকে তাদের ভবিষ্যত সুরক্ষার জন্য নেয়া কোনো সিদ্ধান্তের বিপক্ষে বলতে পারি না! তাদেরকে দোষ দিয়ে অনুশোচনা করতে পারি না।

সব মিলিয়ে জাতীয় দলে নতুনদের আধিক্য বেড়ে গেছে; কিন্তু টেস্ট এবং ওয়ানডেতে খেলোয়াড়দের আগ্রহ দিন দিন কমছে। লারা আশা করছেন শুধুমাত্র ৩ মোড়লকে প্রাধান্য না দিয়ে আইসিসি এমন কোন মধ্যম পন্থা গ্রহণ করবে যাতে বাকি দেশগুলোও উপকৃত হবে। কিংবদন্তি এই ব্যাটার বলেন, ‘আপনার সেরা দল আন্তর্জাতিক ক্রিকেট খেলুক, এটাই চাইবেন। দক্ষিণ আফ্রিকার নিজস্ব কারণ থাকবে, কিন্তু যখন তাদের দলের দিকে তাকাই এমন একটি নামও দেখিনি যাকে আমি চিনি।’

ব্রায়ান লারা বলেন, টেস্ট ক্রিকেটটা আমি নিয়মিত খেলেছি। টেস্ট ক্রিকেটই আসল ক্রিকেট। টেস্ট ক্রিকেট মরে যাবে এমনটা আমি ভাবতেও চাইনা। তবে উদ্বেগ আছে। আমি আশা করবো অস্ট্রেলিয়া,ইংল্যান্ড ও ভারতের বাইরে বাকি দেশগুলোতেও টেস্টকে জনপ্রিয় করবে আইসিসি। তিনি বলেন, ‘শুধু ইংল্যান্ড, অস্ট্রেলিয়ান বা ভারতীয় ক্রিকেট নয়, সব ধরনের ক্রিকেটই সমৃদ্ধ হবে এমন একটি পথ খুঁজে বের করতে হবে।’

টেস্ট ক্রিকেটের এই কঠিন দুর্দশার কথা চিন্তা করে লারা স্মরণ করেছেন ৭০/৮০ দশকের দুর্ধষ্য উইন্ডিজ টিমের কথা; যখন অস্ট্রেলিয়া ইংল্যান্ডের সাথে নিয়মিত সিরিজ খেলতেন তারা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top