বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


বিসিবির ওপর ক্ষোভ

বিপিএল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত কুমিল্লার ভিক্টোরিয়ান্স


প্রকাশিত:
১৭ জানুয়ারী ২০২৪ ১৪:৩৬

আপডেট:
১৭ জানুয়ারী ২০২৪ ১৬:৫১

ফাইল ছবি

ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণ টি-টোয়েন্টি। ক্রিকেটের এই ফরমেটের প্রসার এতটাই বেড়েছে যে, দেশে দেশে আয়োজিত হয় ফ্র্যাঞ্চাইজি লিগ। দর্শক চাহিদা, ব্যবসা, বিনোদন সবকিছু সঙ্গে নিয়ে বসে তারার মেলা। বাংলাদেশে এই মেলার নাম বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল। দরজায় কড়া নাড়ছে বিপিএলের দশম আসর। আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি লিগটি।

এর ঠিক দুদিন আগে টুর্নামেন্টের আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) হুমকি দিয়ে বসল চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য টেকসই আর্থিক কাঠামো ও পেশাদার কোনো মডেল না থাকলে পরেরবার আর বিবিপিএলে অংশ নেবে না তারা। গোটা বিশ্বে এ ধরনের টুর্নামেন্টের মুনাফার একটি অংশ পায় ফ্র্যাঞ্চাইজিগুলো। আরও কিছু সুযোগ সুবিধা থাকে। কিন্তু বিপিএল ব্যতিক্রম।

এ নিয়ে অনেকদিন ধরেই দাবি জানিয়ে আসছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কর্ণধার নাফিসা কামাল। তাতে টনক নড়েনি বিসিবির। অবশেষে বিসিবিকে হুঁশিয়ারি দিয়ে বসলেন তিনি। মঙ্গলবার গুলশানে নিজ কার্যালয়ে গণমাধ্যমকে তিনি বলেন, ‘এভাবে চলতে থাকল আমরা পরেরবার থেকে আর বিপিএলে থাকব না।’

নাফিসা আরও বলেন, ‘আমার মনে হয় না, বিপিএল যেভাবে হচ্ছে, আমার পক্ষে চালিয়ে যাওয়া সম্ভব। সব ফ্র্যাঞ্চাইজিকে সমান সম্মান দেওয়া উচিত। সবাই বিনিয়োগ করছে। কেউ শখে আসে না। কুমিল্লা ভিক্টোরিয়ান্স না থাকলে বিপিএল হয়ত হবে, তবে অন্য ধরনের। এখানে কুমিল্লা ভিক্টোরিয়ান্স একা একদিকে, বাকি সব একদিকে। পরের বিপিএলে, শতভাগ, থাকব না। টিকিট রাইটস, গ্রাউন্ডস রাইটস, মিডিয়া রাইটস– আমাদের এই তিনটিরই ভাগ চাই।’

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিকের কথায় মিশে ছিল ক্ষোভ আর হতাশা। তার বেশি ক্ষোভের কারণ টুর্নামেন্ট কর্তৃপক্ষের উদাসীনতা। প্রতি বছর বিপিএল হয়, কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে কোনো আলোচনাই করে না বিসিবি। স্রেফ ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ। অথচ অন্যসব দেশে টুর্নামেন্ট শুরুর আগে পেশাদার প্রক্রিয়ার মধ্য দিয়ে হাঁটেন তারা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top