বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


রেকর্ড গড়ে ইংল্যান্ডকে হারাল ভারত


প্রকাশিত:
১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৩

আপডেট:
১ মে ২০২৪ ১৭:২৮

সংগৃহীত ছবি

রোহিত শর্মা যখন ড্রেসিংরুম থেকে সরফরাজ খান এবং যশস্বী জয়সওয়ালকে ডাক দিয়েছেন, তার অনেক আগেই রাজকোট টেস্টের ভাগ্য লেখা শেষ। প্রথম ইনিংসে ভারতের ১২৬ রানের লিডই অনেকটা পরিস্কার করে দেয় ম্যাচের ফলাফল। এরপরেই শুরু হলো জয়সওয়ালের তাণ্ডব। তৃতীয় দিনের শেষ হওয়ার আগেই ভারতের লিড ৩০০ পেরিয়ে যায়।

চতুর্থ দিনে ভারত যখন ইনিংস ঘোষণা করে, ততক্ষণে লিড ৫৫৬ রান। এত বিশাল রানের পাহাড় টপকানো একেবারে অসম্ভবের কাছাকাছি। ইংল্যান্ডের ব্যাটাররা চতুর্থ দিনে এসে সেই অসম্ভব রানতাড়া করতে পারেনি। এমনকি ম্যাচটাকে টেনে নিতে পারেনি দিনের শেষ পর্যন্ত। মাত্র ১২২ রানে অলআউট স্টোকসরা। ৪৩৪ রানের জয়ে নতুন ইতিহাস গড়ল ভারত।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের মূল সর্বনাশ করেছেন টেস্টের নাম্বার ওয়ান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। একাই ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন ইংলিশ ব্যাটিং লাইনআপকে। শুরুটা অবশ্য হয়েছিল রানআউট দিয়ে। আগের ইনিংসে ড্যাডি সেঞ্চুরি পাওয়া বেন ডাকেট এদিন অহেতুক রান নিতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে এসেছেন। আরেক ওপেনার জ্যাক ক্রলি ফিরেছেন বুমরাহর লেগবিফোরের শিকার হয়ে।

সিরিজের প্রথম ম্যাচে নায়ক বনে যাওয়া ওলি পোপ ব্যর্থ হয়েছেন এদিন। আরেক ভরসা জনি বেয়ারস্টোও টিকতে পারেননি বেশিক্ষণ। দুজনেই জাদেজার শিকার। পোপ ক্যাচ দিয়েছেন রোহিত শর্মাকে। আর বেয়ারস্টো হয়েছেন এলবিডব্লিউর শিকার। দলীয় ২৮ রানেই ৪ উইকেটের পতন ইংল্যান্ডের।

এরপর ২২ রানের জুটি এসেছে জো রুট আর বেন স্টোকসের সুবাদে। রুট এবারের সফরে শুরু থেকেই ব্যাপক আকারে ভুগেছেন নিজের ব্যাটিং নিয়ে। রাজকোটেও ব্যতিক্রম কিছু হলো না। ৪০ বলে ৭ রান করে জাদেজার বলে আউট হয়ে ড্রেসিংরুমে ফেরেন তিনি। দলীয় ৫০ রানেই আরও দুই উইকেটের পতন ঘটে ইংলিশদের।

দুই ওভারে কুলদীপ যাদবের দুই উইকেটে একেবারে খাদের কিনারে চলে যায় ইংল্যান্ড। ১৫ রানে ফেরেন স্টোকস। আর শূন্য রানে আউট রেহান। ৫০ রানে ৪ উইকেট থেকে স্কোরবোর্ড হয়ে যায় ৫০ রানে ৭ উইকেট। টম হার্টলিকে নিয়ে বেন ফোকস সময়ক্ষেপণ করেছেন। দলের স্কোরবোর্ডে যোগ করেছেন ৩২ রান।

৮২ রানে বেন ফোকস আর ৯১ রানে টম হার্টলি আউট হলে শঙ্কা জাগে ১০০ রান পেরুনো নিয়ে। তবে মান বাঁচিয়েছেন মার্ক উড। ১৫ বলে ৩৩ রান করে দলীয় রান নিয়ে যান ১২২ পর্যন্ত। শেষ ব্যাটার হিসেবে তার আউটে নিশ্চিত হয় ভারতের ৪৩৪ রানের বিশাল জয়।

টেস্ট ক্রিকেটে এটিই ভারতের সবচেয়ে বড় জয়। তবে সবচেয়ে বেশি রানের ব্যবধানে জয়ের দিক থেকে এটি আছে তালিকার অষ্টম স্থানে। প্রথম ইনিংসে সেঞ্চুরি এবং দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট শিকারের সুবাদে রাজকোটে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন রবীন্দ্র জাদেজা।

 



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top