মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


হারের পর আরও বড় দুঃসংবাদ বার্সেলোনার জন্য


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২৪ ১১:৩৫

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ১৪:৪৫

ছবি- সংগৃহীত

এ যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। প্যারিস সেইন্ট জার্মেইনের কাছে হেরে মাত্রই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এরইমাঝে খবর এসেছে আরেক দুঃসংবাদের। নিজ দেশের প্রতিদ্বন্দ্বী ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদের চেয়ে পিছিয়ে থাকায় ফিফা ক্লাব বিশ্বকাপেও থাকার সুযোগ হচ্ছে না স্প্যানিশ ক্লাবটির। দুর্দশায় ভোগা বার্সেলোনার জন্য যা আরও বড় এক ধাক্কা।

বার্সেলোনার বিদায়ে নিশ্চিত হয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ জায়গা করে নিচ্ছে ৩২ দলের নতুন ধরণের ফিফা ক্লাব বিশ্বকাপে। আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে ৩২ দলের এই ফিফা ক্লাব বিশ্বকাপ। ইউরোপের জন্য বরাদ্দ আছে ১২ ক্লাব। যার মধ্যে ১১টিই নিশ্চিত। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারে আর্সেনাল কিংবা সালজবার্গ।

গতকাল রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজ নিজ ম্যাচে হেরে যায় বার্সেলোনা এবং অ্যাতলেটিকো মাদ্রিদ। বার্সা হেরেছে পিএসজির কাছে ৪-১ গোলের ব্যবধানে। অ্যাগ্রিগেটে যা হয়েছে ৬-৪। আর বুরুশিয়া ডর্টমুন্ডের কাছে ৫-৪ অ্যাগ্রিগেটে ম্যাচ হেরেছে অ্যাতলেটিকো মাদ্রিদ। তবে অতীত সাফল্য বিবেচনায় জায়গা নিশ্চিত করেছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

১২ দলের বাছাইয়ে চার আসরের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দলের সঙ্গে এই সময়ে তুলনামূলক ওপরের দিকে থাকা দলকে বেছে নিচ্ছে ফিফা। এই হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের বিজেতা কোঁটায় জায়গা নিশ্চিত করেছে চেলসি, রিয়াল মাদ্রিদ এবং ম্যানচেস্টার সিটি। আর উচ্চ র‍্যাঙ্ক বিবেচনায় জায়গা পেয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বুরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস এবং অ্যাতলেটিকো মাদ্রিদ।

বাকি একটি দল হিসেবে জায়গা পাবে আর্সেনাল অথবা অস্ট্রিয়ার ক্লাব সালজবার্গ। আর্সেনালকে জায়গা পেতে হলে অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে হবে। অন্যথা সালজবার্গকে দেখা যাবে বৈশ্বিক এই আসরে। কারণ ফিফার নির্ধারিত স্লট অনুযায়ী, এরইমাখে ইংল্যান্ড থেকে চেলসি এবং ম্যানচেস্টার সিটি জায়গা নিশ্চিত করেছে।

৩২ দলের এই আসরে অ্যাতলেটিকো মাদ্রিদ ২২তম দল হিসেবে নিজেদের জায়গা নিশ্চিত করেছে। আগামীবছর জুনের ১৫ তারিখ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হবে ক্লাব বিশ্বকাপের আসর। ফিফা আশা করছে অন্তত দশ মিলিয়ন ডলারের প্রাইজমানি থাকবে অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য।

এরইমাঝে আসরের সব ফরম্যাট চূড়ান্ত করেছে ফিফা। যার কারণে বিপুল আর্থিক পুরস্কারের এই আসরে থাকছে না বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলানের মতো বড় সব ক্লাব। এমনকি সৌদি লিগ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসর এবং যুক্তরাষ্ট্র থেকে মেসির ইন্টার মায়ামিও বাদ পড়ছে এই আসর থেকে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top