বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


‘হাফিজের কাছ থেকে শেখা উচিত আমিরের’


প্রকাশিত:
২৭ মে ২০২১ ২০:১১

আপডেট:
২ মে ২০২৪ ০৯:২৪

ফাইল ছবি

ফর্ম থাকার পরও আচমকা অবসরের ঘোষণা দিয়ে পাকিস্তান ক্রিকেটে তোলপাড় ফেলেছিলেন দেশটির তারকা পেসার মোহাম্মদ আমির। যে ঘটনার রেশ এখনও চলছে।

সম্প্রতি পাক কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের এক বক্তব্যের পর আমিরের মন্তব্য নিয়ে আবারও বিতর্ক শুরু হয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আমিরকে আবারও স্কোয়াডে দেখতে চান ইয়র্কর মাস্টার ওয়াসিম আকরাম।

স্বদেশী তারকার এমন আর্জিকে পাত্তাই দেননি আমির। উল্টো জানিয়েছেন— যতদিন পাক টিম ম্যানেজমেন্টে মিসবাহ-উল হক ও ওয়াকার ইউনুস থাকবেন, ততদিন দলে ফেরার ইচ্ছা নেই তার। আর আমিরের এমন বক্তব্যে প্রচণ্ড ক্ষুব্ধ সাবেক পাক গতিতারকা শোয়েব আখতার।

এসব কথা না বলে স্বদেশি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ থেকে শিক্ষা নিতে আমিরকে পরামর্শ দিয়েছেন পাক স্পিড স্টার।

৪০ বছর বয়সি এ ক্রিকেটার দলে জায়গা নিয়ে যখনই প্রশ্নের মুখে পড়েছেন, তখনই রান করে নিজেকে প্রমাণ করেছেন বলে মনে করেন শোয়েব।

পিটিভি স্পোর্টসকে আমিরের উদ্দেশে শোয়েব বলেন, ‘ম্যানেজমেন্ট হাফিজের পক্ষেও ছিল না। সে কিন্তু রান করা ছাড়া আর কিছুই করেনি। ম্যানেজমেন্টকে টাকা-পয়সা দেয়নি। হাফিজের কাছ থেকে শেখা উচিত আমিরের।’

শোয়েবের মতে, টিম ম্যানেজমেন্টের কাউকে নিয়ে এমন মন্তব্য না করে ক্রিকেটারদের কাজ একটিই— পারফরম্যান্স করে নিজেকে প্রমাণ করা। যেমনটা হাফিজ করছেন।

রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস বলেন, ‘জীবনে ভালো ও খারাপ দুই ধরনের সময়ই আসে। আমিরের বোঝা উচিত ছিল যে, সবসময় ‘বাবা’ মিকি আর্থার ওকে বাঁচাতে আসবে না। কখনও কখনও সময়ের সঙ্গে সঙ্গে নিজেরও পরিপক্ব হয়ে ওঠার প্রয়োজন হয়। প্রতিকূল সময়ে হাল না ছেড়ে দিয়ে নিজের পারফরম্যান্সের মান বাড়াতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে। কারণ খেলোয়াড়কে পারফরম্যান্সের মাধ্যমে দলে নিজের জায়গা ছিনিয়ে নিতে হয়।’

উল্লেখ্য, বয়স ৪০ হয়ে গেলেও এখনও আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাচ্ছেন মোহাম্মদ হাফিজ। তারুণ্য নির্ভর দলে হাফিজ বেমানান- বরাবরই এমন ইঙ্গিত দিয়ে থাকে পাক টিম ম্যানেজমেন্ট।

স্কোয়াড তৈরির সময় প্রতিবারই পিসিবির সঙ্গে ঝামেলা বাঁধে হাফিজের। ইংল্যান্ড সফরের আগে করোনায় আক্রান্ত হওয়া ও কোয়ারেন্টিন ইস্যুতেও হাফিজের সঙ্গে বিবাদে জড়িয়েছিল পিসিবি।

তবে সেসবে কান না নিয়ে নিজের পারফরম্যান্সেই মনযোগী এ অলরাউন্ডার। পাক টি-টোয়েন্টি দলে এখনও নির্ভরযোগ্য ব্যাটসম্যান তিনি।

বুড়ো হয়ে যাওয়ায় ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে দলে আর সুযোগ হয়নি হাফিজের। তবে টি-টোয়েন্টি দিয়ে আরও কিছুদিন জাতীয় দলে খেলার স্বপ্ন দেখছেন তিনি।

৮৯ টি-টোয়েন্টিতে ৫৪ উইকেটের সঙ্গে ১৯০৮ রান রয়েছে হাফিজের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই হাফিজ অবসরের ঘোষণা দেবেন বলে জানা গেছে।

তথ্যসূত্র: ডব্লিউআইওনিউজ



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top