শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১


বৃষ্টিতে কলকাতা-হায়দরাবাদের ম্যাচ ভেস্তে গেলে যে দল ফাইনালে যাবে


প্রকাশিত:
২১ মে ২০২৪ ১৭:৫৪

আপডেট:
২১ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৩

ছবি- সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আজ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে টেবিলের দুই শীর্ষ দল কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এবারের আইপিএলে সবার আগে প্লে-অফের টিকিট নিশ্চিত করে কলকাতা। এরপর রাজস্থান রয়্যালস ও হায়দরাবাদ। আর চেন্নাই সুপার কিংসকে হারিয়ে চতুর্থ দল হিসেবে প্লে-অফে জায়গা করে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অথচ বিরাট কোহলির বেঙ্গালুরু প্রথম আট ম্যাচের মধ্যে সাতটি হেরে বিদায়ের প্রহর গুণছিল। কিন্তু শেষ ছয় ম্যাচে টানা জয়লাভ করে তারা নাটকীয়ভাবে উঠে যায় প্লে-অফে।

আগামীকাল বুধবার আহমেদাবাদে এলিমিনেটর ম্যাচে লড়বে রাজস্থান ও বেঙ্গালুরু। এই ম্যাচের বিজয়ী দলটি শুক্রবার চেন্নাইতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ খেলবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিপক্ষে। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে ২৬ মে রোববার রাত ৮টায় ১৭তম আইপিএল ফাইনাল।

আইপিএলে গত কয়েকটি ম্যাচে বৃষ্টি হানা দেয়। এমনকি শেষদিন কলকাতা ও রাজস্থান রয়্যালসের ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হওয়ায় টেবিলের দুইয়ে উঠে যায় সানরাইজার্স। দুই দলের পয়েন্ট সমান হলেও নিট রানরেট সামান্য ব্যবধানে এগিয়ে থাকে সানরাইজার্স। অথচ শেষ ম্যাচে কলকাতাকে হারালে টেবিলের দুইয়ে উঠে যেত সাঞ্জু স্যামসনের দল।

প্রথম কোয়ালিফায়ার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ। বৃষ্টির পূর্বাভাস আছে প্লে-অফের ম্যাচে। অবশ্য ভালো খবর হলো, প্লে-অফের চারটি ম্যাচের জন্যই ‘রিজার্ভ ডে’র ব্যবস্থা রয়েছে। তাই বৃষ্টি হলেও অন্তত ভাগ্য বিড়ম্বিত হওয়ার সম্ভাবনা এখানে কম থাকবে।

আইপিএল ২০২৪ এর প্লেয়িং কন্ডিশনের রুল ১৩.৭.৩ অনুযায়ী, কোনো ম্যাচে বৃষ্টি হানা দিলে বাড়তি দুই ঘণ্টা কাজে লাগানোর সুযোগ রয়েছে। এই নিয়মটি গ্রুপ পর্বের জন্য প্রযোজ্য। আর প্লে-অফে থাকছে রিজার্ভ ডে। প্লে-অফের চারটি ম্যাচেই বাড়তি ১২০ মিনিটের পাশাপাশি বাড়তি একটি দিনেরও ব্যবস্থা রাখা হবে।

তবে ‘রিজার্ভ ডে’তে যদি মাঠে খেলা না গড়ানো যায় সেক্ষেত্রে সুবিধা পয়েন্ট তালিকায় উপরে শেষ করা দলের। গ্রুপ পর্ব শীর্ষে শেষ করেছে কলকাতা। তাই কলকাতা-হায়দরাবাদ ম্যাচ ভেস্তে গেলে কলকাতাই জয়ী। অন্যদিকে রাজস্থান-বেঙ্গালুরু এলিমিনেটর ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট তালিকায় উপরে থাকা রাজস্থানকে জয়ী ঘোষণা করা হবে।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিরুদ্ধে খেলতে হয় এলিমিনেটরের জয়ী দলকে। যদি দ্বিতীয় কোয়ালিফায়ারেও বৃষ্টি বাগড়া দেয়, তবে পয়েন্ট তালিকায় উপরে থাকায় হায়দরাবাদ ফাইনালে উঠবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top