রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


ভারত-দক্ষিণ আফ্রিকার ফাইনালে পরিসংখ্যান কী বলছে


প্রকাশিত:
২৯ জুন ২০২৪ ১৬:২৩

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৭

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও ভারত। প্রোটিয়াদের সামনে স্বপ্নের প্রথম শিরোপার হাতছানি। ভারতীয়দের ডাকছে দ্বিতীয় ট্রফি। টুর্নামেন্টের ইতিহাসে দুবার করে ট্রফি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। তাদের রেকর্ডে ভাগ বসানোর সুযোগ ভারতের। অন্যদিকে প্রোটিয়াদের সামনে প্রথম শিরোপার হাতছানি। বার্বাডোজের কেনসিংটন ওভালে আজ শনিবার (২৯ জুন) মাঠে গড়াবে মেগা ফাইনাল। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে এখনও হারেনি ভারত কিংবা দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথম অজেয় দুই দল ফাইনালে লড়তে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকা এই প্রথম কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। কেবল এই টুর্নামেন্টেই ভারতের এটা তৃতীয় ফাইনাল। এর আগে দুবার ফাইনাল খেলে একবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। হেরেছে অন্যবার।

এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা জিতেছে টানা আট ম্যাচ। ভারতের জয় টানা সাতটি। তাদের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। আইসিসির টুর্নামেন্টে নক আউট পর্বে টানা সাত হারের পর জয়ের মুখ দেখেছে দক্ষিণ আফ্রিকা। তাদের জয়টি ছিল এই আসরের সেমিফাইনালে; আফগানিস্তানের বিরুদ্ধে নয় উইকেটে জিতেছে তারা।

এ পর্যন্ত টি-টোয়েন্টি সংস্করণে মুখোমুখি লড়াইয়ে ভারতের জয় ১৪টি। দক্ষিণ আফ্রিকার ১১টি। দুই দলের ২৬বার দেখায় কেবল একবারই ফল আসেনি। নিরপেক্ষ ভেন্যুতে দক্ষিণ আফ্রিকার জয় দুটি। ভারতের একটি বেশি। সবশেষ পাঁচ লড়াইয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে আছে প্রোটিয়ারা। কুড়ি ওভারের বিশ্বকাপে দুই দলের ছয়বারের দেখায় চারবার জিতেছে ভারত। দুবার জিতেছে দক্ষিণ আফ্রিকা।

বার্বাডোজের এই মাঠে ৩২ ম্যাচের ১৯টিতে জিতেছে প্রথমে ব্যাট করা দল। রান তাড়ায় জয়ের নজির আছে ১১টি। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রানের ইনিংস ২২৪/৫। সবচেয়ে কম ৮০/১০। বার্বাডোজে টি-টোয়েন্টিতে প্রথম ইনিংসের গড় ১৫৩ রান।

এই মাঠে তিন ম্যাচ খেলে ভারতের জয় একট। হার দুটি। ভারতের সর্বোচ্চ রান ১৮১। সর্বনিম্ন রান ১৩৫। বার্বাডোজে প্রোটিয়ারা তিন ম্যাচের দুটি জিতেছে। হেরেছে অন্যটি। আফ্রিকানদের সর্বোচ্চ ১৭০ রান। সর্বনিম্ন ১২৯ রান।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top