বৃহঃস্পতিবার, ৪ঠা জুলাই ২০২৪, ২০শে আষাঢ় ১৪৩১


রেফারিকে উরুগুয়ের সঙ্গে উল্লাস করতে বললেন যুক্তরাষ্ট্র তারকা


প্রকাশিত:
২ জুলাই ২০২৪ ১৮:৩৮

আপডেট:
৪ জুলাই ২০২৪ ২১:২৮

ছবি- সংগৃহীত

উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে বিদায় নিয়েছে যুক্তরাষ্ট্র। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় প্রথমবার খেলতে নেমেছিল র‌্যাঙ্কিংয়ের ১১ নম্বরে থাকা দলটি। কিন্তু বলিভিয়াকে হারিয়ে কোপা শুরু করা আমেরিকানরা পরপর দুই ম্যাচে পানামা ও উরুগুয়ের কাছে হেরে বিদায় নিয়েছে। অবশ্য বিতর্ক চলছে উরুগুইয়ানদের বিপক্ষে ১-০ ব্যবধানে তাদের হার নিশ্চিত করা গোল নিয়ে। যা নিয়ে রেফারির ওপর ক্ষোভ ঝেড়েছেন যুক্তরাষ্ট্র অধিনায়ক ক্রিস্টিয়ান পুলিসিচ।

কানসাস সিটিতে হওয়া এই ম্যাচ দিয়ে উরুগুয়ে অপরাজিত (তিন ম্যাচ) থেকেই কোয়ার্টার ফাইনালে উঠেছে। যদিও আগের দুই ম্যাচে বিরতির পর মাঠে নামতে দেরি করায় এদিন ডাগআউটে ছিলেন না উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েলসা। তা সত্ত্বেও জয়ের জন্য ফুটবলারদের বেগ পেতে হয়নি। ৬৬ মিনিটে মাথিয়াস অলিভেরার গোলে এগিয়ে যায় উরুগুয়ে। সেই গোল আর শোধ দিতে পারেনি যুক্তরাষ্ট্র। ফলে ১-০ গোলে হার নিয়ে তারা মাঠ ছাড়ে।

শেষ আটে যেতে হলে ম্যাচটিতে জিততেই হতো যুক্তরাষ্ট্রকে। কিন্তু উল্টো হেরে বসে এখন টুর্নামেন্টের বাকি অংশে স্বাগতিকরাইদর্শক হয়ে গেল। তবে বিতর্ক চলছে মাথিয়াস অলিভেরার করা গোলটি নিয়ে। সেই গোলটির রিপ্লেতে দেখা যায় গোল হওয়ার আগে উরুগুয়ের ফুটবলাররা অফসাইড পজিশনে ছিলেন। তাই ম্যাচ শেষে নিজের ক্ষোভ লুকাননি যুক্তরাস্ট্র অধিনায়ক পুলিসিচ। শেষ বাঁশি বাজার পর যখন উরুগুয়ে দল উল্লাস করছিল, তখন তিনি রেফারির দিকে হাত দিয়ে তাদের সঙ্গে যোগ দিতে বলেন। পরে পুলিসিচ হাত বাড়িয়ে দেন সহকারী রেফারির দিকে, তিনি হাত মেলালেও মূল (ফিল্ড) রেফারি, ইউএসএ তারকার সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানান।

এদিকে, গ্রুপপর্ব থেকে বিদায় হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের কোচ থাকা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন গ্রেগ বারহাল্টার। উরুগুয়ের কাছে হারের পর হতাশা লুকাননি তিনি, ‘এই ফলাফলে আমরা ভীষণ হতাশ। আমরা জানি, এর চেয়েও বেশি সামর্থ্যবান আমরা। এই টুর্নামেন্টে আমরা সেটি দেখাতে পারিনি। এটাই বাস্তব।’ ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর যৌথ আয়োজনে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। ওই বিশ্বকাপেও দলের কোচিংয়ে থাকার আশার কথা বললেন ৫০ বছর বয়সী এই কোচ।

এই ম্যাচ দিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টারে উঠল বিয়েলসার দল। ওই গ্রুপের আরেক ম্যাচে অরল্যান্ডোতে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে পানামা। নিজেদের ইতিহাসে এবারই প্রথম এই মহাদেশীয় টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠল তারা। বলিভিয়া-পানামা ম্যাচের ফল পক্ষে এলে ড্র করলেও হতো যুক্তরাষ্ট্রের। কিন্তু দু’দিকেই তারা সুযোগ হারিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top