রবিবার, ৭ই জুলাই ২০২৪, ২২শে আষাঢ় ১৪৩১


বিশ্বকাপ জয়ের পর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে হার্দিক


প্রকাশিত:
৩ জুলাই ২০২৪ ১৮:৫৬

আপডেট:
৭ জুলাই ২০২৪ ০৫:০৭

ছবি- সংগৃহীত

কদিন আগেই শেষ হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এবারের আসরের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। দীর্ঘ ১৭ বছর পর ফের সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে শ্রেষ্ঠত্বের শিরোপা ঘরে তুলেছে ভারতীয়রা। এবারের আসরে রোহিত শর্মার দলকে ট্রফি জেতাতে দুর্দান্ত ভূমিকা পালন করেছেন হার্দিক পান্ডিয়া। এবার তাঁর স্বীকৃতিও পেয়েছেন ভারতীয় এই অলরাউন্ডার।

বিশ্বকাপ শেষ হওয়ার পর টি-টোয়েন্টির হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। আর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান অর্জন করেছেন হার্দিক। ভারতকে বিশ্বকাপ জেতাতে আসরজুড়েই দুর্দান্ত খেলেছেন তিনি। ব্যাটে-বলে উজ্জ্বল পাফর্ম্যান্সের স্বীকৃতি হিসেবেই অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থান অর্জন করেছেন তিনি।

গুজরাট টাইটান্স ছেড়ে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেয়ার পর থেকেই তোপের মুখে ছিলেন হার্দিক। রোহিতকে সরিয়ে তাকে মুম্বাইয়ের অধিনায়ক করায় নিজ দেশের সমর্থকদের দুয়ো শুনতে হয়েছে তাকে। আইপিএলে মুম্বাইয়ের ব্যর্থতার দায়ও তাঁর কাঁধেই চাপিয়েছেন অনেকে। এদিকে ব্যক্তিগত জীবন নিয়েও বিশ্বকাপের আগে থেকেই নানা রকম আলোচনা-সমালোচনার ভেতর দিয়ে যেতে হয়েছে।

তবে এসব আলোচনা-সমালোচনার জবাব বিশ্বকাপের মঞ্চে ব্যাটে-বলে দিয়েছেন হার্দিক। এবারের আসরে ব্যাট হাতে দেড়শর বেশি স্ট্রাইক রেটে ১৪৪ রান করেছেন তিনি, বল হাতে নিয়েছেন ১১ উইকেট। ফাইনালে দক্ষিণ আফ্রিকা যখন জয়ের পথে ছিল তখন চাপের সময়ে গুরুত্বপূর্ণ দুইটি উইকেট নিয়ে খেলা ভারতের হাতের মুঠোয় নিয়ে আসেন তিনি। এমন দুর্দান্ত পারফর্ম্যান্সের কারণেই অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে পৌঁছেছেন তিনি।

তবে অলরাউন্ডারদের এই র‍্যাঙ্কিংয়ে বর্তমানে যৌথভাবে শীর্ষে আছেন হার্দিক। দুই ধাপ এগিয়ে তিনি সঙ্গী হয়েছেন লঙ্কান ক্রিকেটার ওয়ানিন্দু হাসারাঙ্গার। এ দুজনেরই রেটিং পয়েন্ট ২২২। এদিকে হালানাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানেরও। ৬ নম্বর থেকে তিনি ওঠে এসেছেন ৫ এ। এছাড়াও এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজাও (৪)। তবে অবনতি হয়েছে আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর, তিনি ২ নম্বর থেকে নেমে গেছেন ৬-এ।

এদিকে টি-টোয়েন্টির বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের আদিল রশিদ, একইভাবে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top