রবিবার, ৭ই জুলাই ২০২৪, ২৩শে আষাঢ় ১৪৩১


আর্জেন্টিনা-ইকুয়েডরের পরিসংখ্যানে মেসিদের দাপট, দেখুন একনজরে


প্রকাশিত:
৪ জুলাই ২০২৪ ১৮:৪৭

আপডেট:
৭ জুলাই ২০২৪ ১৩:৩২

ছবি- সংগৃহীত

কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আগামীকাল (শুক্রবার) ইকুয়েডরের মুখোমুখি হবে। যার আগে তিন ম্যাচেই জিতে গ্রুপসেরা হওয়া লিওনেল স্কালোনির দল আছে বেশ খোশ মেজাজে। ফলে স্বভাবতই তাদের বিপক্ষে ইকুয়েডরের পরীক্ষাটা বেশ কঠিনই হতে যাচ্ছে। কারণ গ্রুপপর্বে ৩ ম্যাচে একটি করে জয়, ড্র ও হার দেখেছিল দলটি। পরিসংখ্যানেও চোখ রাঙাচ্ছেন লিওনেল মেসিরা।

টেক্সাসের হিউস্টন এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-ইকুয়েডর। নকআউট ম্যাচ হওয়ায় এই লড়াইয়ে জয় ভিন্ন অন্যকিছু ভাবার সুযোগ নেই কারও সামনে। যদিও এর আগে এই মহাদেশীয় প্রতিযোগিতায় কখনোই আর্জেন্টাইনদের হারাতে পারেনি ইকুয়েডর।

তাদের বিপক্ষে স্কালোনির দল সবশেষ সাত ম্যাচেই অপরাজেয় রয়েছে। এর আগে শেষবার ২০১৫ সালের ৮ অক্টোবর আর্জেন্টিনাকে হারিয়েছিল ইকুয়েডর। সেটি ছিল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ। এরপর অবশ্য ২০২১ কোপা আমেরিকার প্রথম রাউন্ডেও দু’দল ‍মুখোমুখি হয়েছিল, যেখানে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরেছিল লাতিন দেশটি। ম্যাচটিতে মেসির সফল ফ্রি-কিক ছাড়াও একটি করে গোল করেছিলেন রদ্রিগো ডি পল ও লাউতারো মার্টিনেজ।

দু’দলের মুখোমুখি পরিসংখ্যানে আর্জেন্টিনার বড় দাপট তো রয়েছেই, সঙ্গে বিশেষ নজর কেড়েছে গোলের ব্যবধান। যেখানে সবমিলিয়ে ইকুডরের জালে ৯৮টি গোল করেছে, বিনিময়ে হজম করেছে ৩৫ গোল। দু’দলের ম্যাচে সবচেয়ে বড় ব্যবধানে জয় দেখা গিয়েছিল ১৯৪২ সালের কোপা আমেরিকায়। যেখানে আলবিসেলেস্তেরা নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ১২-০ ব্যবধানে ইকুয়েডরকে হারিয়েছিল।

এ ছাড়া চলতি কোপা আমেরিকা আসর শুরুর আগেই শিকাগোতে ইকুডরের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। যেখানে স্কালোনির শিষ্যরা আনহেল ডি মারিয়ার একমাত্র গোলে জয় পায়। এভাবে পুরো পরিসংখ্যানই কথা বলছে আলবিসেলেস্তেদের পক্ষে।

দুই দল সবমিলিয়ে ৪০ বার মুখোমুখি হয়েছিল। যেখানে আর্জেন্টিনার জয় ২৪, ইকুয়েডরের ৫ এবং ১১টি ম্যাচ নিষ্পত্তি হয়েছে ড্রতে। এসব ম্যাচের মধ্যে ১৭টি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ, ১৬টি কোপায় এবং ৭টি ছিল প্রীতি ম্যাচ। লাতিন মহাদেশের সর্বোচ্চ প্রতিযোগিতায় কোপায় দু’দল মুখোমুখি হয় ১৬ বার, যেখানে অপরাজেয় আর্জেন্টিনা জিতেছে ১১ ম্যাচ, বাকি ৫ ম্যাচ ড্র হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top