রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


বিশ্বকাপজয়ী ফরাসি তারকার অবসর


প্রকাশিত:
১৬ জুলাই ২০২৪ ১১:০২

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৬

ছবি- সংগৃহীত

জার্মানিতে সদ্য সমাপ্ত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা আগেই দিয়েছিলেন বিশ্বকাপজয়ী ফ্রান্স স্ট্রাইকার অলিভিয়ের জিরু। তবে স্পেনের বিপক্ষে সেমিফাইনালে হারের হতাশায় হয়তো ফরাসিদের শেষ ম্যাচের দিন তিনি সেই ঘোষণা দেননি। জিরু এবার আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

নিজের ইনস্টাগ্রাম একাউন্টে দেওয়া এক পোস্টে এই ফরাসি ফরোয়ার্ড জানিয়েছেন, ‘একটি অধ্যায়ের সমাপ্তি ঘটছে। আমি এখন ভিন্ন কোনো অভিযানে নামতে যাচ্ছি। এখন থেকে আমি হতে চলেছি ব্লুসদের (ফ্রান্স) প্রথম কোনো সমর্থক। ফ্রান্স জাতীয় দলের হয়ে আমি ১৩ বছর খেলেছি, যা সবসময় আমার হৃদয়ে সংরক্ষিত থাকবে। এটি আমার জন্য সবচেয়ে গর্বের এবং পছন্দের স্মৃতি। দীর্ঘদিন ধরে ভাবা সেই সময় এসে গেছে, যা নিয়ে শঙ্কিত ছিলাম। ফ্রান্স জাতীয় দলকে বিদায় বলছি।’

জিরু ফ্রান্সের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা। ২০২২ বিশ্বকাপেই সর্বোচ্চ এই গোলের রেকর্ড গড়েন ৩৭ বছর বয়সী এই তারকা। এজন্য বিশ্বকাপজয়ী কিংবদিন্ত ফরাসি কোচ দিদিয়ের দেশমকে কৃতজ্ঞতা জানিয়ে জিরু লিখেছেন, ‘আমরা অবিচ্ছেদ্য একটি ব্যান্ড ছিলাম, যাদের নিয়ন্ত্রণে ছিলেন দারুণ এক ব্যক্তি, কোচ দিদিয়ের দেশম। আমার প্রতি আস্থা রাখার জন্য তাকেও ধন্যবাদ। আমাদের উত্থান-পতনের সময়েও তিনি আমাকে সমর্থন জুগিয়েছেন, যে কারণে আমি লেস ব্লুসদের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরার হতে পেরেছি।’

২০১৮ সালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। যদিও সেখানে কিলিয়ান এমবাপেই পুরো আলো কেড়ে নিয়েছেন, তবে তার পাশে ভরসা হয়েছিলেন অভিজ্ঞ জিরু এবং আঁতোয়ান গ্রিজম্যানরা। কাতারে অনুষ্ঠিত আসরটিতেই ফরাসিদের হয়ে সর্বোচ্চ ৫১ গোলের রেকর্ড গড়েন জিরু। অবসরের আগে সবমিলিয়ে ১৩৭ আন্তর্জাতিক ম্যাচে তিনি ৫৭টি গোল করেছেন।

২০১১ সালে ফরাসিদের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় জিরুর। এরপর নিজের তৃতীয় ম্যাচেই জার্মানির বিপক্ষে গোল করেন ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। ১৩ বছরের ক্যারিয়ারে তিনি ফ্রান্সের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন। তারচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাত্র দুই ফরাসি, হুগো লরিস এবং লিলিয়ান থুরাম।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি ও ইতালির এসি মিলানে খেলা এই তারকা সবশেষ মৌসুমে ইউরোপ ছেড়ে গেছেন। ফ্রি এজেন্ট হিসেবে যোগ দিয়েছেন আমেরিকান মেজর লিগ সকারের ক্লাব লস অ্যাঞ্জলসে। নতুন ক্লাবের হয়ে অভিষেক হওয়ার আগে কিছুদিন সময় পাচ্ছেন জিরু, এবারের ইউরোতে তার ফরাসি দল বিদায় নেয় সেমিফাইনাল থেকে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top