শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট খোয়াল ব্রাজিল-আর্জেন্টিনা


প্রকাশিত:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২১

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:১৬

ফাইল ছবি

বিশ্ব ফুটবলের নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সেপ্টেম্বর উইন্ডোতে খেলা ছিল প্রায় সবকটি সদস্য দেশের। আর তার ভিত্তিতেই এবারের র‌্যাঙ্কিং করা হয়েছে। যদিও শীর্ষ ১৫–এর ভেতর থাকা দলগুলোর অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

তবে দুটি ম্যাচের মধ্যে একটি করে হারায় পয়েন্ট খুইয়েছে নম্বর ওয়ান আর্জেন্টিনা ও পাঁচ নম্বরে থাকা ব্রাজিল। ভুটানের কাছে ১-১ ব্যবধানে সিরিজ শেষ করা বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছে।

আজ (বৃহস্পতিবার) হালানাগাদকৃত নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে দুই ধাপ পিছিয়ে জামাল ভূঁইয়ার দল এখন ১৮৬ নম্বরে নেমে গেছে। সবশেষ ফিফা উইন্ডোতে ভুটান সফরে প্রথম প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতলেও দ্বিতীয়টিতে একই ব্যবধানে হেরে যায় হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা।

পয়েন্ট তালিকার শীর্ষ ১৫ অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। তিনবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ১৮৮৯.০২ পয়েন্ট নিয়ে রয়েছে এক নম্বরে। গত জুলাই মাসে প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে তাদের পয়েন্ট ছিল ১৯০১.৪৮। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে চলতি মাসে দুটি ম্যাচ খেলে আলবিসেলেস্তেরা। লিওনেল মেসিবিহীন দলটি প্রথমটিতে চিলির বিপক্ষে ৩-০ গোলে জয়ের পর কলম্বিয়ার মাঠে হেরে যায় ২-১ গোলে। যা প্রভাবে তারা ১২.৪৬ পয়েন্ট হারিয়েছে।

একইভাবে র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বর স্থানে অপরিবর্তিত রয়েছে ব্রাজিল। একইসঙ্গে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা নিজেদের হারিয়ে খোঁজার কাজটা এখনও অব্যাহত রেখেছে। বাছাইয়ের খেলায় ইকুয়েডরের বিপক্ষে কষ্টসাধ্য জয়ের পর প্যারাগুয়ের কাছে হেরে যায় ১-০ গোলে। ফলে দরিভাল জুনিয়রের শিষ্যরা ১৩.৫৯ পয়েন্ট খুইয়েছে।

ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দশে যথারীতি নিজেদের অবস্থান ধরে রেখেছে যথাক্রমে আর্জেন্টিনা, ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, ব্রাজিল, বেলজিয়াম, নেদারল্যান্ডস, পর্তুগাল, কলম্বিয়া ও ইতালি। ১১ থেকে ১৫ নম্বরে একে একে অবস্থান করছে দুইবারের বিশ্বকাপজয়ী উরুগুয়ে, ক্রোয়েশিয়া, চারবারের বিশ্বকাপজয়ী জার্মানি, মরক্কো ও সুইজারল্যান্ড।

হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে ব্রুনাই ও সামোয়ার। দুই দলই সাত ধাপ করে এগিয়েছে। ব্রুনাই ১৮৩ ও সামোয়া ১৮৫ নম্বরে উঠে এসেছে। সবচেয়ে বেশি অবনমন হয়েছে সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতারের। তারা নেমে গেছে ৪৪ নম্বরে। সবচেয়ে বেশি পয়েন্ট (৩৫.২) লাভ করেছে বলিভিয়া। এ ছাড়া সর্বোচ্চ পয়েন্ট (২৬.৯৯) খুইয়েছে অন্যতম এশিয়ান জায়ান্ট অস্ট্রেলিয়া।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top