বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানাকে নিষিদ্ধের দাবি


প্রকাশিত:
২৬ জুন ২০২১ ১৭:১১

আপডেট:
২ মে ২০২৪ ১৫:১৫

ছবি- সংগৃহীত

ব্রাজিলের বিপক্ষে ম্যাচ পরিচালনাকারী আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানাকে নিষিদ্ধ করতে কোপা আমেরিকার আয়োজকদের কাছে দাবি জানিয়েছে কলম্বিয়ান ফুটবল ফেডারেশন (এফসিএফ)।

তারা বলছে, বৃহস্পতিবারের (২৪ জুন) ওই ম্যাচে ব্রাজিলের পক্ষ নিয়েছিলেন রেফারি নেস্তর। মূলত রেফারির দুটি বিতর্কিত সিদ্ধান্তে হেরে গেছে কলম্বিয়া।

কলম্বিয়ানবদের দাবি, ওই ম্যাচে ৭৭ তম মিনিটে বল গায়ে লাগার পরও খেলা বন্ধ না করে পক্ষপাতিত্বের মাধ্যমে ফল বদলে দিয়েছেন এই রেফারি। এছাড়া নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ১০ মিনিট দেন রেফারি। এতো সময় পেয়ে শেষ মুহূর্তে গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন কাসেমিরো।

ওই সময় বাড়িয়ে দেয়া নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন কলম্বিয়ানরা।

উল্লেখ্য, কোপা আমেরিকায় 'বি' গ্রুপের ওই ম্যাচে এগিয়ে থেকেও ব্রাজিলের বিপক্ষে ২-১ গোলে হারে কলম্বিয়া।

রিও ডি জেনেরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ম্যাচ শুরুর ১০ মিনিটে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে ব্রাজিলের জালে বল জড়িয়ে দেন লুইস দিয়াস।

১-০ তে এগিয়ে গিয়ে নিজেদের গুটিয়ে নেয় কলম্বিয়া। গোলপোস্টের মুখে চীনের মহাপ্রাচীর হয়ে দাঁড়ান কলাম্বিয়ার ডিফেন্ডাররা। যে কারণে প্রথমার্ধে সমতায় ফিরতে পারেননি সেলেকাওরা। কিন্তু ৭৭ মিনিটে ঘটে এক অনাকাঙ্ক্ষিত ঘটনা।

রেনান লোদির ক্রসে ফিরমিনোর জোরালো হেড অসপিনার হাত ফসকে জড়ায় জালে। এই গোলে তুমুল আপত্তি তোলে কলম্বিয়া। রেফারি ভিএআর দিয়ে অফসাইড চেক করেন। এর পর গোলের চূড়ান্ত বাঁশি বাজালেও কলম্বিয়ানরা প্রতিবাদ করেন।

রিপ্লেতে দেখা গেছে— নেইমারের জোরালো গতির ক্রস গিয়ে প্রথম লাগে রেফারির গায়ে। সেখান থেকে বলটা লুকাস পাকুয়েতার পায়ে গেলে তিনি ঠেলে দেন রেনান লোদির কাছে। সেখান থেকেই লোদির ক্রসে হেড দিয়ে গোল করেন ফিরমিনো।

লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) নিয়মানুযায়ী, বল মাঠে রেফারির গায়ে লেগে যদি মাঠেই থাকে এবং কোনো দল যদি সেই সুযোগে আক্রমণ শুরু করে বা যে দলের পায়ে বল ছিল তার বদলে অন্য দলের কাছে বল চলে যায় বা সোজাসুজি গোলে বল জড়িয়ে যায়, তখন ফের ড্রপ বলের মাধ্যমে খেলা শুরু করতে হবে।

অর্থাৎ নিয়মানুযায়ী, নিজের গায়ে বল লাগার পর পরই খেলা থামিয়ে ড্রপ বলের মাধ্যমে আবার খেলা শুরু করা উচিত ছিল রেফারি নেস্তার পিতানোর। কিন্তু তিনি তা করেননি। খেলা থামাননি তিনি। ওই মুহূর্তে ড্রপ বলের জন্য প্রস্তুত ছিলেন কলম্বিয়ার ফুটবলাররা। কিন্তু তাদের এই ক্ষণিকের দ্বিধাই কাল হয়ে দাঁড়ায়। বল জালে জড়িয়ে যায়।

বিষয়টি নিয়ে মাঠেও প্রতিবাদ করেন কলম্বিয়ার ফুটবলাররা। এ নিয়ে খেলা ৫-৬ মিনিট বন্ধ থাকে। কিন্তু আর্জেন্টাইন রেফারি সিদ্ধান্তে অনড় থাকেন। যে কারণে প্রতিবাদ ছেড়ে গোল মেনে নিয়ে ফের খেলায় ফেরে কলম্বিয়া।

এ হারের জন্য সেদিন থেকেই আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানোকে দুষছেন কলম্বিয়ানরা।

বিতর্কিত সেই গোলটি দেখুন -

তথ্যসূত্র: ইএসপিএন



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top