মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


লংকাবধের লক্ষ্য

আজ টিকে থাকার লড়াই টাইগারদের


প্রকাশিত:
১ সেপ্টেম্বর ২০২২ ২১:৪২

আপডেট:
১ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৬

 ছবি : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট দলের জন্য মরুর শহর শারজা-দুবাই রীতিমতো বেদনার বালুচর হয়ে উঠেছে । গত বিশ্বকাপ থেকে পদস্খলনের শুরু হলেও নেই অগ্রগতি। আরব আমিরাতে টানা ৬ টি২০ খেলার সবকটিতেই হেরেছে বাংলাদেশ।

হারতে হারতে জিম্বাবুইয়ে-আফগানিস্তানের কাছেও নিয়মিত পরাভূত হয়ে দলটি এখন রক্তাক্ত-আহত। ঘুরে দাঁড়িয়ে গৌরব কিছুটা পুনরুদ্ধারের শেষ সুযোগ আজ বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

চলমান এশিয়া কাপ টি২০ আসরে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বৃহস্পতিবার (১সেপ্টেম্বর) জিততেই হবে বাংলাদেশকে। হারলেই ছিটকে যেতে হবে গ্রুপ পর্ব থেকে। সমান সুযোগ লঙ্কানদেরও। তাই আজ জিততে চায় তারাও। হাড্ডাহাড্ডি এই লড়াই বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে। গত দুই এশিয়া কাপের ফাইনাল খেলা বাংলাদেশ এবার গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায়।

এশিয়ার ক্রিকেট বিশ্বকাপ হিসেবে বিবেচিত এশিয়া কাপের প্রথম আসর ১৯৮৪ সালে খেলেনি বাংলাদেশ। তবে ১৯৮৬ সালে দ্বিতীয় আসর থেকে সবই খেলেছে। সেই আসরেই নিজেদের ওয়ানডে অভিষেক হয় বাংলাদেশের। এবার ১৫তম আসর। ২০০৪ সালে হওয়া অষ্টম আসরে গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে এবং ২০০৮ সালের নবম আসরে আরব আমিরাতকে হারিয়ে সুপার ফোরে খেলার সুযোগ পায় বাংলাদেশ।

তবে দুইবারই সুপার ফোরের ৩ ম্যাচেই হার দেখে। ২০০৪ থেকেই মূলত ফরম্যাট বদলে সুপার ফোর পর্বের শুরু হয়। কিন্তু ২০১০ সালের আসরে আবারও রবিন লীগ পদ্ধতির গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় বাংলাদেশ ৩ ম্যাচেই ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে। সেই দলটি বিস্ময় জাগানিয়া পারফর্মেন্স দেখায় ২০১২ সালে।

ব্যাটারদের বিগ হিটিং সমস্যা, টপঅর্ডারদের ব্যাটিং ব্যর্থতা বারবারই ডুবিয়েছে বাংলাদেশকে। আর সেই দুর্বলতা দেখা গেছে এবার প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষেও। টপঅর্ডাররা যথারীতি ব্যর্থ হয়েছেন। ৬.২ ওভারে মাত্র ২৮ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। আর এ বিষয়টিকে পরাজয়ের জন্য দুষেছেন সাকিবও।

সাকিবের ভাষ্যমতে, ‘৭-৮ ওভারের মধ্যে ৪ উইকেট হারিয়ে ম্যাচে থাকা কঠিন।’ এবার বাংলাদেশের অবস্থা বেশ নাজুক হলেও ২০১৬ সালে হওয়া একমাত্র টি২০ এশিয়া কাপে ফাইনাল খেলে আরব আমিরাত ও পাকিস্তানকে হারিয়ে।

তবে গত বছর আরব আমিরাতে হওয়া টি২০ বিশ্বকাপে খুবই বাজে কেটেছে বাংলাদেশের। ওমানে হওয়া প্রাথমিক রাউন্ডে ২ ম্যাচ জিতলেও স্কটল্যান্ডের কাছে হেরেছে। পরে আরব আমিরাতের মাটিতে হওয়া সুপার টুয়েলভ পর্বের ৫ ম্যাচেই হার দেখেছে। অবশ্য শ্রীলঙ্কাও বিশ্বকাপে ভাল করতে পারেনি। ২০১৬ টি২০ এশিয়া কাপে লঙ্কানদের ২৩ রানে পরাজিত করে বাংলাদেশ, কিন্তু গত বিশ্বকাপে হেরে যায় ৫ উইকেটে। এবার এশিয়া কাপ মঞ্চে বাংলাদেশের বিপক্ষে প্রতিশোধ নেয়ার পালা লঙ্কানদের। দুই দলেরই আজ বড় চ্যালেঞ্জ ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ানোর। মূলত ব্যাটিং ব্যর্থতার জন্য প্রথম ম্যাচে উভয় দলই আফগানদের কাছে হেরেছে।

তবে এসব কিছু মাথায় না রেখে দুদলের অভিন্ন লক্ষ্য ন্যূনতম ব্যবধানে শুধু জিতে সুপার ফোরে ওঠা। ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ানোর পাশাপাশি ডেথ ওভারে বোলিংয়ে দারুণ কিছু করতে আজ একাদশে একাধিক পরিবর্তন নিয়েই নামবে বাংলাদেশ। আর লঙ্কানরাও কিছু পরিবর্তন আনবে জয় পেতে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top