সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


উদ্বোধনী ম্যাচে মাঠে নেমেছে বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা-নামিবিয়া


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২২ ২১:৩৩

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩০

ছবি সংগৃহীত

একটা সময় শ্রীলঙ্কাকে দেখে মনে হচ্ছিল, এই দলটি বুঝি হারিয়েই গিয়েছিল। এরা সম্ভবত আর কখনো ঘুরে দাঁড়াতে পারবে না। কিন্তু আচমকা ভোজবাজির মত সব উল্টে দিলো দাসুন শানাকার দল।

বাংলাদেশের বিপক্ষে বড় রান তাড়া করে জয়ের পথ তৈরি করে শুরু। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। আফগানিস্তানকে দ্বিতীয় দেখায় হারিয়ে দিয়ে এরপর ভারত এবং পাকিস্তানকে (২বার) হারিয়ে এশিয়া কাপের শিরোপা জয় করেছে তারা।

পরের শ্রীলঙ্কাকে দেখলে যে কেউ বলবে, ২০১৪ বিশ্বকাপের পূনরাবৃত্তি অবশ্যই গড়তে পারে এই দলটি। কোথায় তাদের র‌্যাংকিং, কিংবা কোথায় তাদের সাম্প্রতিক অতীত। সব পেছনে ফেলে দিয়েছে তারা এশিয়া কাপে এসে।

কিন্তু দুর্ভাগ্যের ফেরে সেই র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণেই মূলতঃ খেলতে হচ্ছে বিশ্বকাপের প্রথম পর্ব। যেটাকে অনেকে অভিহিত করে থাকে মূল পর্বের বাছাই হিসেবে। যেখানে প্রতিদ্বন্দিতা করে পিছিয়ে থাকা দলগুলো।

যে দুটি দলে টি-টোয়েন্টির যতসব স্পেশালিস্ট বোলার কিংবা ব্যাটার রয়েছে তাদের কোনোভাবেই পিছিয়ে থাকা বলা যাবেনা। অথচ তাদেরই খেলতে হচ্ছে প্রথম পর্ব।

উদ্বোধনী ম্যাচে তাই মাঠে নেমেছে এশিয়া কাপ বিজয়ী শ্রীলঙ্কা। তাদের মুখোমুখি পুঁচকে নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে টি-স্পোর্টস।

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা আর নামিবিয়া টি-টোয়েন্টিতে হাঁটি হাঁটি পা পা। গত বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলাই তাদের সেরা অর্জন।

গত বিশ্বকাপেও একই গ্রুপে পড়েছিল শ্রীলঙ্কা-নামিবিয়া। আইসিসির সহযোগী আফ্রিকান দেশটিকে ৯৬ রানে গুটিয়ে দিয়ে লঙ্কানরা জিতেছিল ৭ উইকেটে। হারের ধাক্কাটা কাটিয়ে নামিবিয়া পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে জায়গা করে নেয় সুপার টুয়েলভে। সেখানে স্কটল্যান্ডকে হারিয়ে সরাসরি পায় অস্ট্রেলিয়ার টিকিট।

বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় এসে প্রস্তুতি ম্যাচে তারা হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ডকে। সে সঙ্গে জানান দিয়েছে, তারাও হেলাফেলার দল নয়। শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদেরকে উজাড় করে দিতে চায় দলটি।

অথচ এশিয়া কাপ জয়ের আগে তথৈবচ অবস্থা ছিল শ্রীলঙ্কার। এক সময় তো ১০ টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে হারতে হয়েছিল ৯টিতে। কিন্তু তারাই কি না প্রবল বিক্রমে ঘুরে দাঁড়ালো এশিয়া কাপে। ভারত, পাকিস্তান, বাংলাদেশকে হারিয়ে জেতে শিরোপা। দাসুন শানাকার দল তাই বিশ্বকাপেও ফেবারিট।

শ্রীলঙ্কার কোচের মতে এবারের বিশ্বকাপের লড়াইটা বেশ মজার হতে চলেছে। মিকি আর্থার মনে করেন এবারের লড়াইটা খুব ক্লোজ হতে চলেছে। তিনি টুইটারে লিখেন, ‘খুব কাছাকাছি হতে চলেছে!’ অর্থাৎ ম্যাচগুলো যে ক্লোজ হতে চলেছে সেটাই পরিষ্কার করে বলেছেন মিকি আর্থার।

এছাড়াও শ্রীলঙ্কার কোচ এই টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণীও করেছেন। তিনি জানিয়েছেন কোন দুটো দলের মধ্যে এবারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। মিকি আর্থার আরও বলেন, ‘ফাইনাল হবে পাকিস্তান বনাম শ্রীলঙ্কার।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top