সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


সাফল্যের পর বেঞ্জামার প্রশংসায় ফুটবল দুনিয়া


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২২ ২৩:০০

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:২৪

ছবি সংগৃহীত

করিম বেঞ্জামার সাফল্যের পর তাকে নিয়ে এখন ফুটবল দুনিয়ায় চলছে প্রশংসার স্রোত। সোমবার (১৭ অক্টোবর) মধ্যরাতে শতভাগ নিশ্চিত থেকেই ২০২১-২২ মৌসুমের (২০২২ সাল) মর্যাদার ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড জিতেছেন রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড।

অথচ ৩৪ বছর বয়সী এই সুপারস্টারের পথচলাটা সহজ ছিল না। অনেক ঝড়-ঝঞ্ঝা, বাধা-বিপত্তি, প্রতিকূলতা পেরিয়ে অবশেষে সাফল্যের সর্বোচ্চ চূড়ায় আরোহন করেছেন।

প্যারিসে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে বেঞ্জামার হাতে ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড তুলে দেন সাবেক ফরাসি তারকা জিনেদিন জিদান। মজার বিষয় হচ্ছে, ১৯৯৮ সালে জিদানের পর প্রথম ফরাসি খেলোয়াড় হিসেবে ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী এই পুরস্কার জিতেছেন বেঞ্জামা। ২৪ বছর পর সেই শ্রেষ্ঠত্বের স্মারক নিয়েছেন জিদানের হাত থেকেই।

নারী বিভাগে টানা দ্বিতীয়বার বার্সিলোনার স্প্যানিশ তারকা অ্যালেক্সিয়া পুটেয়াস জিতেছেন ব্যালন ডি’অর।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেয়া পুরস্কারটি বেঞ্জামার ক্যারিয়ারের অসাধারণ উত্থানের স্বীকৃতি। জাতীয় দলের সাবেক সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনার সঙ্গে যৌন আলাপচারিতার ফোনালাপ স্ক্যান্ডালে জড়িয়ে পড়ার অভিযোগে পাঁচ বছরেরও বেশি সময় ছিলেন জাতীয় দলের বাইরে। অপ্রত্যাশিত ওই ঘটনায় তাকে এক বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি ৭৫ হাজার ইউরো জরিমানা করা হয়।

২০২১ সালে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে তিনি ফ্রান্স জাতীয় দলে প্রত্যাবর্তন করেন। আগামী মাসে কাতার বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের হয়ে মাঠে মুখিয়ে আছেন। ১৯৫৬ সালে স্টানলি ম্যাথিউসের পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন। আগামী ১৯ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনালের পরের দিন ৩৫ বছরে পা রাখবেন বেঞ্জামা।

পঞ্চম ফরাসি ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন বেঞ্জামা। ফ্রান্সের রেমন্ড কোপা, জাঁ পিয়েরে পাপিন, মিশেল প্লাতিনি, জিনেদিন জিদান এর আগে ব্যালন ডি’অর জিতেছিলেন। ৩৪ বছর বয়সে ব্যালন ডি’অর জয় এক বিস্ময়কর, বিরল ঘটনা। ২০০৮ থেকে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সবশেষ ১৩ ব্যালন ডি’অর ট্রফির ১২টাই জিতেছেন। ২০১৮ সালে একমাত্র ব্যতিক্রম ঘটান লুকা মডরিচ।

গত ১৩ বছরে মেসি-রোনাল্ডো ছাড়া তিনিই শুধু পেরেছেন এই ট্রফি হাতে তুলতে। এরপর বেঞ্জামা। এবার হয়তো সত্যিকার অর্থেই মেসি-রোনাল্ডো যুগের অবসান ঘটেছে। কারণ এবারের ব্যালন ডি’অর র‍্যাংঙ্কিয়ের শীর্ষ ২৫ জন ফুটবলারের তালিকায় মেসির জায়গা হয়নি। আর ২০ নম্বরে আছেন রোনাল্ডো। অথচ ২৫টি র‍্যাংঙ্কিয়ে জায়গা পেয়েছেন ৩০ ফুটবলার।

এবার বেঞ্জেমার পেছনে থেকে দ্বিতীয় হয়েছেন লিভাপুলের সেনেগালের ফরোয়ার্ড সাডিও মানে, তৃতীয় হয়েছেন ম্যানচেস্টার সিটির বেলজিক মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনে। চতুর্থ থেকে দশে জায়গা পেয়েছেন যথাক্রমে রবার্ট লেভানডোস্কি, মোহাম্মদ সালাহ, কিলিয়ান এমবাপে, থিবো কোর্তোয়া, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মডরিচ ও আর্লিং হালান্ড। ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের বর্ষসেরার অ্যাওয়ার্ড জয়ের পর বেঞ্জামা তার শিকড় ভুলে যাননি।

 



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top