সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


কাতার বিশ্বকাপে আছে ভারতও!


প্রকাশিত:
১৭ নভেম্বর ২০২২ ০২:৪১

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৭

ছবি সংগৃহিত

কাতারের বুকে আর তিন দিন পরই শুরু হচ্ছে ফুটবলের বিশ্ব আসর। এই বিশ্বকাপে এশিয়ার প্রতিনিধি হিসেবে আছে জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, ইরানের মতো দেশ। তবে তাতে ভারতের নাম নেই। ভারতীয় ফুটবল দল বিশ্বকাপের যোগ্যতাও অর্জন করতে পারেনি কখনো।

তবে তাই বলে যে কাতার বিশ্বকাপে ভারতের উপস্থিতি একেবারেই নেই, বিষয়টা মোটেও এমন নয়। ভারত দল হিসেবে না থাকলেও ভারতীয়ের উপস্থিতি আছে এই বিশ্বকাপে, তাও আবার বিশ্বকাপ প্রত্যাশী এক দলে। ভারতের বিনয় মেনন যুক্ত হয়েছেন বেলজিয়াম দলের সঙ্গে।

রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইনাদের দলের ‘ওয়েলনেস কোচ’ হিসেবে দায়িত্ব নিয়েছেন তিনি। বেলজিয়াম দলের খেলোয়াড়রা শারীরিক এবং মানসিক ভাবে কতটা সুস্থ হয়ে মাঠে নামছেন সেটা তদারকি করার দায়িত্ব বর্তেছে তার ওপর।

শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের বিষয়টিকে এখন বেশ গুরুত্ব দিয়েই দেখা হয় ফুটবলে। সে কারণে বিশ্বকাপের মতো আসরে দলগুলোয় আছে একজন মনোবিদের উপস্থিতিও। বেলজিয়াম দলে সেই দায়িত্বটাই পালন করছেন বিনয়।

বিশ্বকাপের মতো আসরে টানা ম্যাচ খেলার ধকল থাকে। তার সঙ্গে এবার যোগ হতে পারে বিশ্বকাপ শুরুর ঠিক আগে ইউরোপীয় লিগগুলোয় খেলে আসার অবসাদও। ফর্ম হারিয়ে ফেললে খেলোয়াড়দের মানসিক সমস্যাও তৈরি হয়। সেটা দূর করে মানসিক ভাবে খেলোয়াড়দের চাঙ্গা করতেই বিনয়কে দলে রেখেছে বেলজিয়াম।

বিনয় অনেক দিন ধরেই ইপিএলের ক্লাব চেলসিতে কাজ করেছেন। ২০১১-১২ এবং ২০২০-২১ মৌসুমে যে চেলসি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে, সেটার পেছনে হাত আছে তারও। সেই বিনয়কেই শেষ কিছু দিন ধরে দলে রেখেছে বেলজিয়াম। যদিও বিশ্বকাপ শেষ হলেই তিনি ফিরে যাবেন চেলসিতে।

দক্ষিণ ভারতের চেরাই গ্রাম থেকে যাত্রা শুরু বিনয়ের। পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্যাল এডুকেশনে এমফিল করেন। এর পর পুনের একটি প্রতিষ্ঠানে পড়তে যান। দুবাইয়ে গিয়ে একটি ব্যক্তিগত রিসোর্টে প্রশিক্ষকের কাজে যোগ দেন। তার ডাক আসে চেলসি থেকে। সাবেক মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত কোচ হিসাবে নিয়োগ পান। এরপর ধীরে ধীরে ক্লাবের সঙ্গে পুরোপুরি যুক্ত হয়ে যান তিনি। এবার বিশ্বকাপের মঞ্চে বেলজিয়ামের হয়ে কাজ করবেন তিনি।

বিশ্বকাপে ভারতীয়রা যেন বেলজিয়ামকে সমর্থন দেন, সে আশাও করছেন তিনি। সম্প্রতি এআইএফএফের ওয়েবসাইটে এক সাক্ষাৎকারে বিনয় বলেছেন, ‘ভারত হয়তো বিশ্বকাপ খেলছে না। তবে আশা করি যে সব ভারতীয় খেলা দেখতে আসবেন কাতারে, তারা বেলজিয়ামকে সমর্থন করবেন।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top