সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


বর্ষসেরা টেস্ট ক্রিকেটার বেন স্টোকস


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২৩ ০৬:৩৩

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৬

ফাইল ছবি

ব্যাট-বলে অলরাউন্ড পারফরম্যান্স বেন স্টোকসের জন্য নতুন কিছু নয়। ২০২২ সালেও স্টোকস এই পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছেন। গত বছর এর পাশাপাশি টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি নজর কেড়েছে তাঁর নেতৃত্ব। সব বিভাগে পারফর্ম করার ফল স্টোকস পেয়েছেন হাতেনাতে। আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক।

সেরার দৌড়ে স্টোকস হারিয়েছেন তাঁরই সতীর্থ জনি বেয়ারস্টোকে। গত বছর টেস্টে এই ব্যাটসম্যান ১০ ম্যাচে ৬টি সেঞ্চুরি করেছেন, ব্যাটিং করেছেন ৬৬.৩১ গড়ে। এ ছাড়াও অস্ট্রেলিয়ার উসমান খাজা ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাকে হারিয়ে স্বীকৃতিটি পেয়েছেন স্টোকস। আজ বৃহস্পতিবার ২০২২ সালের সেরা টেস্ট ক্রিকেটারের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

স্টোকস গত বছর ইংল্যান্ডের খেলা ১৫টি টেস্টই খেলেছেন। এই সময়ে ব্যাট হাতে স্টোকস রান করেছেন ৩৬.২৫ গড় ও ৭১.৫৪ স্ট্রাইক রেটে। ইংল্যান্ডের হয়ে বছরে তৃতীয় সর্বোচ্চ ৮৭০ টেস্ট রান তাঁর। দুটি সেঞ্চুরির সঙ্গে তিনি ৪টি ফিফটি করেছেন। আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন স্টোকস। গত বছরের তাঁর খেলা ওই ইনিংসটিকে অনেকেই তাঁর খেলা অন্যতম সেরা ইনিংস হিসেবে বিবেচনা করছেন। সেই টেস্টেই বল হাতে ৪ উইকেট নিয়েছিলেন এই ইংলিশ অলরাউন্ডার।

বছরজুড়েই বোলিংয়েও উজ্জ্বল ছিলেন স্টোকস। ৩১.১৯ গড়ে নিয়েছেন ২৬ উইকেট। বার্মিংহামে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৪ উইকেট নিয়ে দলের জয়ে রাখেন বড় অবদান।

পুরো বছরেই আলোচনায় ছিল স্টোকসের নেতৃত্ব। গত বছরের মাঝামাঝি পান ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব। কোচ ব্রেন্ডন ম্যাককালাম আর অধিনায়ক স্টোকসের ইংল্যান্ড দল টেস্ট ক্রিকেটেও আগ্রাসী ক্রিকেট খেলতে শুরু করে।

তাঁর অধিনায়কত্বে খেলা ১০ টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা রান করেছেন ওভারপ্রতি ৪.৭৭ রেটে। তাঁর অধিনায়কত্বে ১০ টেস্টের ৯টিই জিতেছে ইংল্যান্ড। অথচ স্টোকস অধিনায়কত্ব নেওয়ার আগের ১৭ টেস্টে ইংল্যান্ড জিতেছিল মাত্র ১টিতে।

প্রথম দল হিসেবে স্টোকসের দল পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে। রাওয়ালপিন্ডিতে টেস্টের প্রথম দিনেই তারা করে ৪ উইকেটে ৫০৬ রান। টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে ম্যাচের প্রথম দিনে এত রান করতে পারেনি আর কোনো দল। বর্ষসেরা টেস্ট দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন স্টোকস।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top