সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


বিশ্বকাপে অসদাচরণের জন্য উরুগুয়ের চার ফুটবলার নিষিদ্ধ


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২৩ ০৬:২৪

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৪

ফাইল ছবি

উরুগুয়ের জন্য ম্যাচটা ছিল বাঁচা-মরার। ঘানার বিপক্ষে সেই বাঁচা–মরার ম্যাচে রেফারির অনেক সিদ্ধান্তেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন উরুগুয়ের ফুটবলাররা। যার শাস্তি হিসেবে উরুগুয়ের চার ফুটবলারকে নিষিদ্ধ করেছে ফিফা।

উরুগুয়ের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা ও ডিফেন্ডার হোসে মারিয়া হিমেনেজকে চার ম্যাচ করে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ডিফেন্ডার দিয়েগো গদিন ও স্ট্রাইকার এদিনসন কাভানি এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন। ফিফা শুক্রবার বিবৃতি দিয়ে এই শাস্তির কথা জানিয়েছে।

নিষেধাজ্ঞার পাশাপাশি ওই চার খেলোয়াড়কে ফুটবলসম্পর্কিত সেবামূলক কাজে অংশ নিতে হবে। একই সঙ্গে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও দিতে হবে তাঁদের। সমর্থক ও খেলোয়াড়দের অশোভন আচরণের জন্য উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও ৫০ হাজার সুইস ফ্রাঁ বাড়তি জরিমানা করেছে ফিফা।

গত ২ ডিসেম্বর ঘানার বিপক্ষে উরুগুয়ে ২-০ গোলে জয় পেয়েছিল। ৩২ মিনিটের মধ্যে দুই গোল দিয়ে এগিয়ে গিয়েছিল উরুগুয়ে। তখনো ওদিকে একই গ্রুপের অন্য ম্যাচে পর্তুগাল-দক্ষিণ কোরিয়া ম্যাচ সমতায় থাকায় পরের রাউন্ডে এক পা দিয়ে রেখেছিল সুয়ারেজরা। কিন্তু ৯১ মিনিটের মাথায় গোল করে দক্ষিণ কোরিয়া ২-১ ব্যবধানে এগিয়ে যেতেই হতাশা নেমে আসে উরুগুয়ে ডাগআউটে।

তখনো ম্যাচে বাকি ছিল ৬ মিনিট, পরে আরও ১০ মিনিট ছিল যোগ করা সময়। দ্বিতীয় রাউন্ডে যেতে এই ১৬ মিনিটে আরও একটি গোল করতে হতো উরুগুয়েকে। সেটি আর হয়নি। ‘এইচ’ গ্রুপে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার পয়েন্ট আর গোলপার্থক্য সমান ছিল। উরুগুয়ের চেয়ে একটি গোল বেশি করার কারণে নকআউট পর্বে পৌঁছে যায় দক্ষিণ কোরিয়া।

এক গোলে পিছিয়ে থাকা সুয়ারেজ কাভানিরা রেফারির সঙ্গে অসদাচরণ করেছেন। ম্যাচ শেষে জার্মান রেফারি ড্যানিয়েল সাইবার্টকে উরুগুয়ের ফুটবলাররা ঘিরে ধরেছিল। তাঁদের দাবি ছিল, প্রথমার্ধে দারউইন নুনিয়েজ এবং ম্যাচের শেষ মুহূর্তে কাভানিকে প্রতিপক্ষের ট্যাকলের জন্য পেনাল্টি পাওনা ছিল উরুগুয়ের। এমনকি ম্যাচ শেষে টানেল দিয়ে যাওয়ার সময় ভিএআর মনিটরে ঘুষিও মেরেছিলেন কাভানি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top