সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

মোটরসাইকেলকে টেক্কা দেবে এই ই-বাইক


প্রকাশিত:
১৩ মে ২০২৪ ১২:৫৯

আপডেট:
২০ মে ২০২৪ ১৩:০৮

ছবি- সংগৃহীত

ভারতের অ্যাপভিত্তিক ট্যাক্সি পরিষেবাদাতা প্রতিষ্ঠান ওলা নতুন ইলেকট্রিক বাইক নিয়ে শিগগিরই বাজারে হাজির হচ্ছে। যা রীতিমতো জ্বালানি চালিত মোটরসাইকেলও হার মানাবে। বর্তমানে ভারতের বাজারে ওলার শুধু ইলেকট্রিক স্কুটারই দেখা যায়। এবার রাস্তায় নামতে চলেছে ইলেকট্রিক বাইক। দুরন্ত ফিচার্সের পাশাপাশি থাকবে মারকাটারি ডিজাইন। আগামীদিনে যারা পরিবেশ বান্ধব বাইক কিনতে চাইছেন তাদের জন্য এটি অন্যতম বিকল্প হতে চলেছে।

বড় পরিকল্পনা নিয়ে ময়দানে নামছে ওলা। ইলেকট্রিক স্কুটির পর এবার আসছে ইলেকট্রিক বাইক। গত বছরই নতুন বাইকগুলো উন্মোচন করেছিল সংস্থা। এদিন তার পেটেন্টও জমা দিয়ে দিল ওলা। অর্থাৎ অফিশিয়াল লঞ্চ যে খুব বেশি দুরে নেই তা স্পষ্ট। এই মুহূর্তে ওলা এস১, এস১ এক্স এবং এস১ এয়ার স্কুটার বিক্রি করে সংস্থা।

টু হুইলারের মধ্যে এই মুহূর্তে ইলেকট্রিক স্কুটির সংখ্যা সবথেকে বেশি। বাইক সেই তুলনায় নেই বললেই চলে। এই শূন্যস্থান পূরণ করতেই নামছে ওলা। পেটেন্ট করা তিনটে বাইকের ডিজাইনই আলাদা হতে চলেছে। এর মধ্যে একটি সাইবার রেসার ডিজাইনের সঙ্গে আসতে চলেছে যা গত বছর সামনে এনেছিল সংস্থা।

মাহিন্দ্রা থারের ডিজাইনার বানাবে ওলার বাইক

মাহিন্দ্রা থারের ডিজাইনার রামকৃপা অনাথন নকশা করবে ওলা ইলেকট্রিক বাইকের। ভারতের জনপ্রিয় গাড়ি নকশাকারদের মধ্যে একজন তিনি। গত বছর নিজে চালিয়ে বাইকগুলো সবার সামনে এনেছিলেন রামকৃপা অনাথন। তার নকশাতেই ভারতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল মাহিন্দ্রা থার। বর্তমানে তিনি ওলা ইলেকট্রিকের হেড অব ডিজাইনার।

ফিচার্স ও স্পেকস

ওলা যে বেস মডেল আনতে চলেছে তাতে পাতলা টায়ারের সঙ্গে বেসিক অ্যালয় হুইল ডিজাইন থাকবে। পেছন দিকে থাকবে হাব মোটর যার মাধ্যমে শক্তি উৎপন্ন করবে এই বাইক। থাকবে সুইংআর্ম এবং টুইন শক অ্যাবসর্বার। বাকি যে দুইটি বাইক আসতে চলেছে তাতে থাকবে স্পোর্টি ডিজাইন।

এতেও আরামদায়ক সাসপেনশন থাকবে বলে জানা গিয়েছে। আধুনিক স্পোর্টস বাইকের মতো ডিজাইন থাকবে বাইকে, পাওয়া যাবে ডুয়াল সিট লে-আউট এবং ক্লিপ অন হ্যান্ডেলবার, ফ্ল্যাট ট্রেসার রেসিং বাইকের মতো ডিজাইন পাওয়া যাবে এটির প্রিমিয়াম মডেলে।

বাইকের রেঞ্জ, ব্যাটারি এবং অন্যান্য স্পেকস সম্পর্কে এখনও বিশদ তথ্য জানা যায়নি। আশা করা হচ্ছে, ফুল চার্জে ২০০ কিলোমিটারের বেশি রেঞ্জ দেবে এই বাইক। থাকবে টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং ব্লুটুথ কানেক্টিভিটি।

এই মুহূর্তে বাজারে বেশ কয়েকটি সংস্থা ইলেকট্রিক বাইক বিক্রি করে, তবে টু হুইলারের ক্ষেত্রে ওলা তার সেলস নেটওয়ার্ক কাজে লাগাতে পারে। এবং ব্যাপক স্তরে সেই বাইকগুলো প্রমোট করতে পারে ওলা। শিগগিরই বাইকের দাম ঘোষণা করতে পারে সংস্থা। এখন দেখার বাইকগুলো কতটা সাড়া ফেলতে পারে মানুষের মধ্যে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top