বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


উন্নত দেশে বছরে একটি পরীক্ষা হয়: শিক্ষামন্ত্রী


প্রকাশিত:
১৪ মার্চ ২০২২ ০২:০৬

আপডেট:
২ মে ২০২৪ ০৬:১৭

 ছবি : সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অনেক উন্নত দেশে বছরে একটি পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষা কম মানে অবমূল্যায়ন নয়। বরং শিক্ষার্থীদের মানবিক ও অন্য বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। কম পড়া ও পরীক্ষার মধ্যেই দক্ষতা বাড়ে।

রোববার (১৩ মার্চ) দুপুরে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা কলেজে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, গবেষণা ছাড়া সব মাধ্যমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা সম্ভব নয়। গবেষণায় ইতিবাচক ফল এলে আর্থিক সক্ষমতা বুঝে জাতীয়করণ করা হবে। কারন শিক্ষার মানোন্নয়নই সরকারের প্রধান লক্ষ্য। শেখ হাসিনা সরকার, শিক্ষাবান্ধব সরকার।

তিনি বলেন, এখন ঝরে পড়ার হার অনেক কমে গেছে। আমরা শিক্ষার মান উন্নয়নে কাজ করছি। আমরা চাইছি শুধু শিক্ষা নয়, শিক্ষার্থীদের মাঝে সব বিষয়ে দক্ষতা বাড়িয়ে দক্ষ ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে। বঙ্গবন্ধু যেমন সোনার বাংলায় সোনার মানুষ চেয়েছেন, আমরা সেই সোনার মানুষ তৈরি করছি।

তিনি আরও বলেন, নীতিমালা অনুযায়ী যোগ্যরা কোনো ধরনের সুপারিশ ছাড়াই এমপিওভুক্ত হবেন। আর যারা নীতিমালার শর্ত পূরণে ব্যর্থ হন তারা কোনোভাবেই এমপিওভুক্ত হবেন না।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top