শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


ইরানে গুলিতে ৯ পাকিস্তানি নিহত, ফের উত্তেজনার শঙ্কা


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২৪ ১২:২৯

আপডেট:
৩ মে ২০২৪ ১৬:০৩

ফাইল ফটো

ইরানের দক্ষিণ–পূর্বাঞ্চলীয় সীমান্ত অঞ্চলে বন্দুকধারীদের হামলায় ৯ পাকিস্তানি নিহত হয়েছে। পাকিস্তানের রাষ্ট্রদূত ও ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। এমন ঘটনায় দুই দেশের মধ্যে সাম্প্রতিক উত্তেজনা আবারও দেখা দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, উভয় দেশের ভূখন্ডে সম্প্রতি সামরিক বাহিনীর পাল্টাপাল্টি হামলার পর উত্তেজনাপূর্ণ সম্পর্ক মেরামতের চেষ্টা চলার মধ্যে পাকিস্তানের সীমান্তবর্তী ইরানের সারাভান শহরে প্রাণঘাতী এ হামলা হলো।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, শনিবার সকালের দিকে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের একটি বাসায় একদল সশস্ত্র ব্যক্তি হামলা চালায়। পরে সেখান থেকে ৯ জনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়। নিহত ৯ জনই পাকিস্তানি নাগরিক।

তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূত মোহাম্মদ মুদাসসির টিপু সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, 'সারাভানে ৯ পাকিস্তানি হত্যার ভয়াবহ ঘটনায় আমি গভীরভাবে মর্মাহত। নিহতদের পরিবারের প্রতি পূর্ণ সমর্থন জানাই। আমরা এই ঘটনায় পুরোপুরি সহযোগিতা করার জন্য ইরানকে আহ্বান জানাচ্ছি।'

ইরানের মেহর বার্তা সংস্থা জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের মতে শনিবার সকালে কিছু অজ্ঞাত-অজানা সশস্ত্র ব্যক্তি এই অঞ্চলের একটি বাড়িতে অ-ইরানি ব্যক্তিদের হত্যা করে। কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি বলেও জানায় সংস্থাটি।

বেলুচ অধিকার গোষ্ঠী হালভাশ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, নিহতরা পাকিস্তানি শ্রমিক, যারা একটি অটো মেরামতের কাজ করতেন। এই হামলায় আরও তিনজন আহত হয়েছেন বলেও জানানো হয়।

ঘটনাটিকে ভয়াবহ এবং ঘৃণ্য আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ।

তিনি বলেন, আমরা ইরান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি এবং দ্রুত ঘটনাটি তদন্ত করা এবং জড়িতদের বিচারের আওতায় আনার প্রয়োজনীয়তার বিষয়টি তাদের কাছে তুলে ধরেছি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসির কনানু এই ঘটনার নিন্দা করেছেন। সোমবার পাকিস্তান সফরে যাওয়া কথা ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ানের। তার আগেই এই ঘটনায় অস্বস্তি বাড়িয়েছে। নতুন করে উত্তেজনার আবহ তৈরি করেছে। যদিও ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তান এবং ইরানের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করার চক্রান্ত চলছে। কিন্তু দুই বন্ধু দেশ এই চক্রান্ত সফল হতে দেবে না।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top