রবিবার, ৩০শে জুন ২০২৪, ১৬ই আষাঢ় ১৪৩১


বিশ্ব আবহাওয়া পরিস্থিতি : ২৫ জুন ২০২৪


প্রকাশিত:
২৫ জুন ২০২৪ ১৬:০৬

আপডেট:
৩০ জুন ২০২৪ ১৬:৪৭

ফাইল ছবি

উত্তর গোলার্ধে এখন গ্রীষ্মকাল চলছে। পৃথিবীর অধিকাংশ দেশের অবস্থান এই অঞ্চলে হওয়ায় গ্রীষ্মের উষ্ণ আবহাওয়া বিরাজ করছে সেসব দেশে।

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে অনেক দেশে শুরু হয়েছে তাপপ্রবাহ। অসহনীয় গরমে বিপর্যস্ত হচ্ছে সেখানকার জনজীবন ও প্রকৃতি।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, বিগত বছরগুলোর তুলনায় চলতি বছর বিশ্বের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা অনেক বেশি অনুভূত হচ্ছে। বিশেষ করে এশিয়া ও আফ্রিকার দেশগুলোতে গ্রীষ্মের শুরু থেকেই দীর্ঘ তাপপ্রবাহ শুরু হয়েছে।

ভারত

ভারতের রাজধানী নয়াদিল্লি ও তার আশপাশের এলাকায় আজ দুপুর পর্যন্ত তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা ও তার আশপাশের এলাকায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। আর ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাইয়ের তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

পাকিস্তান

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও তার আশপাশের এলাকায় আজ সকাল থেকে দুপুর পর্যন্ত তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি থেকে ৪২ ডিগ্রির মধ্যে। দেশটির প্রধান বন্দরশহর এবং সিন্ধ প্রদেশের রাজধানী করাচির তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

সৌদি আরব

মধ্যপ্রাচ্যের আরব অঞ্চলের বৃহত্তম দেশ সৌদি আরবের রাজধানী রিয়াদের তাপমাত্রা আজ ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। সৌদির বেশিরভাগ অঞ্চলে এ দিন তাপমাত্রা ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। ইসলাম ধর্মাবলম্বীদের জন্য পবিত্র দুই শহর মক্কা ও মদিনার তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৯ এবং ৪১ ডিগ্রি সেলসিয়াস।

সংযুক্ত আরব আমিরাত

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের অন্যতম ধনী দেশ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আজ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এশিয়ার অন্যতম বাণিজ্য কেন্দ্র দুবাইয়ের তাপমাত্রা আজ ছিল ৪৩ ডিগ্রি থাকলে।

কাতার এবং কুয়েত

সৌদি ও আমিরাতের তুলনায় আজ বেশি গরম ছিল উপসাগরীয় অঞ্চলের দুই ছোটো দেশ কুয়েত এবং কাতারের। কুয়েতের রাজধানী কুয়েত সিটি এবং কাতারের রাজধানী দোহার তাপমাত্রা আজ ছিল যথাক্রমে ৪৫ ডিগ্রি ও ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

মালয়েশিয়া ও সিঙ্গাপুর

দক্ষিণপূর্ব এশিয়ার এই দু’টি দেশে প্রচুর অভিবাসী বসবাস করেন। এই দুই দেশের গ্রীষ্মকাল বরাবরই সহনীয় তাপমাত্রার ও আরামদায়ক। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের তাপমাত্রা আজ ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দেশটির অধিকাংশ অভিবাসী থাকেন কুয়ালালামপুরের আশেপাশে। আর নগররাষ্ট্র সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর সিটির তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার অবস্থান দক্ষিণ গোলার্ধে। তাই বেশিরভাগ দেশে এখন গ্রীষ্মকাল হলেও এই দেশে এখন চলছে হাড়হীম শীতকাল। মঙ্গলবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস।

অন্যান্য

বিশ্বের অন্যান্য অঞ্চলের মধ্যে এই দিন চীনের রাজধানী বেইজিংয়ের তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস, হংকংয়ের তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস, জাপানের রাজধানী টোকিওর তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং ম্যানিলার তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনের তাপমাত্রা আজ ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস, ফ্রান্সের রাজধানী প্যারিসের তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস, মিসরের রাজধানী কায়রোর তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাশিয়ার রাজধানী মস্কোর তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top