রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


প্রায় ৫০০ ভালুক হত্যার অনুমোদন দিলো রোমানিয়া


প্রকাশিত:
১৬ জুলাই ২০২৪ ১২:৪৫

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫০

ছবি- সংগৃহীত

বাদামি ভালুকের হামলা থেকে জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের সংখ্যা নিয়ন্ত্রণ করতে ৪৮০টিরও বেশি ভালুক হত্যার অনুমতি দিয়েছে রোমানিয়ার পার্লামেন্ট। সম্প্রতি ভালুকের আক্রমণে এক পর্বতারোহী নিহতের ঘটনায় দেশজুড়ে অস্থিরতার মধ্যে এই সিদ্ধান্ত নিল রোমানিয়ার সরকার।

বিশ্বে বাদামি ভালুক সবচেয়ে বেশি রয়েছে রাশিয়ায়, তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণপূর্ব ইউরোপের এই দেশটির বিভিন্ন জঙ্গলে বসাবস করে অন্তত ৮ হাজার বাদামি ভালুক।

চলতি বছরের শুরুর দিকে রোমানিয়ার পরিবেশ মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, বাদামি ভালুকের আক্রমণে গত ২০ বছরে অন্তত ২৬ জন মানুষ নিহত এবং ২৭৪ জন আহত হয়েছেন।

সম্প্রতি দেশটির কার্পেথিয়ান পর্বতমালায় পর্বতারোহণ করতে গিয়ে ভালুকের হামলায় প্রাণ হারান ১৯ বছর বয়সী এক পর্বতারোহী। তার মৃত্যুর পর ভালুক নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে আন্দোলন শুরু হয় রাজধানী বুখারেস্টে।

চলমান এই আন্দোলনের মধ্যেই সোমবার পার্লামেন্টে জরুরি অধিবেশন ডাকেন রোমানিয়ার প্রধানমন্ত্রী মার্সেল কিওলাকু। সেই অধিবেশনেই ৪৮১টি ভালুক হত্যার প্রস্তাব উত্থাপিত হয় এবং আইনপ্রণেতারা সেই প্রস্তাবের পক্ষে রায় দেন। নিহত পর্বতারোহীর প্রতি শোক জানিয়ে এক মিনিটের নীরবতাও পালন করে রোমানিয়ার পার্লামেন্ট।


তবে সরকারের এই সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়েছে রোমানিয়ার প্রাণী সংরক্ষণবাদী বিভিন্ন সংস্থা। বৈশ্বিক প্রাণী সংরক্ষণবাদী সংস্থা ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) জীববিজ্ঞাণী ক্যালিন আর্ডেলিন এএফপিকে এ প্রসঙ্গে বলেন, ‘হত্যার মাধ্যমে কেবল ভালুকদের সংখ্যাই কমবে, কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে না। আমরা মানুষ এবং ভালুক- উভয়ের নিরাপত্তা চাই। এ কারণে এই আইনের বিরোধিতা করছি।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top