শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ইরান সংশ্লিষ্ট স্থাপনায় হামলা যুক্তরাষ্ট্রের


প্রকাশিত:
২৫ আগস্ট ২০২২ ০৩:০১

আপডেট:
৪ মে ২০২৪ ১৯:৪৫

 ছবি : সংগৃহীত

পূর্ব সিরিয়ায় ইরানের এলিট রেভুল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) সংশ্লিষ্ট একটি দলের অবস্থানে বিমান হামলার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ার দেইর আজ জোরে হামলা চালানো হয়েছে। খবর আলজাজিরার। এ বিষয়ে সিরিয়ার সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, এ হামলার লক্ষ্যবস্তু ছিল আয়াশ ক্যাম্প। যা ফাতিমিয়ুন গ্রুপ দ্বারা পরিচালিত। মূলত এটি গঠিত আফগানিস্তান থেকে আসা শিয়া যোদ্ধাদের নিয়ে। সংস্থাটি বলছে, এ হামলায় অন্তত ছয় সিরিয়ান ও বিদেশি যোদ্ধা নিহত হয়েছেন।

সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্নেল জো বুচিনো এক বিবৃতিতে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সেনাদের রক্ষা করার জন্য এ হামলার প্রয়োজন ছিল। তবে কোন লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে এবং এতে হতাহতের সংখ্যার বিষয়ে সেন্ট্রাল কমান্ড কিছুই বলেনি। তবে ধারণা করা হচ্ছে, ১৫ আগস্ট যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে চালানো হামলার পাল্টা জবাবে এ হামলা করা হয়।

দেইর আজ জোর একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ প্রদেশ। এটি ইরাক সীমান্তে অবস্থিত। এ প্রদেশে রয়েছে তেল ক্ষেত্র। ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী ও সিরিয়ার সেনাবাহিনীর হাতে রয়েছে এ প্রদেশের দখল। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সেনারা আইএসআইলের বিরুদ্ধে লড়াইয়ে মিত্র বাহিনীর সমর্থনে সিরিয়ায় অভিযানে অংশ নেওয়া শুরু করে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top