শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ইরাকের সাথে সীমান্ত বন্ধ করলো ইরান


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২২ ০৪:৫৬

আপডেট:
৪ মে ২০২৪ ১৫:৫৯

 ছবি : সংগৃহীত

ইরাকের সঙ্গে থাকা সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরান এবং নিজ দেশের নাগরিকদের ইরাক সফর এড়িয়ে চলারও পরামর্শ দিয়েছেন। মঙ্গলবার (৩০ আগস্ট) তেহরানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এসব কথা জানান। ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পরই তার সমর্থকেরা রাস্তায় নেমে দেশটিতে সহিংসতা শুরু হয়। এরপরই তেহরানের তরফ থেকে এই ঘোষণা আসে।

বাগদাদে তীব্র সংঘর্ষের পর সোমবার (২৯ আগস্ট) অন্তত ২০ জন নিহত হয়। মুক্তাদা আল সদরের সমর্থকেরা সরকারি স্থাপনায় ঢুকে পড়ে এবং প্রতিদ্বন্দ্বি গ্রুপগুলোর সঙ্গে সংঘর্ষে এসব হতাহতের ঘটনা ঘটে।

বার্ষিক আরবায়িন প্রথা পালনে ইরাকের কারবালা শহরে ভ্রমণ করে লাখ লাখ ইরানি নাগরিক। মহানবী (সা) এর নাতি ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৪০ দিনের শোক পালনের শেষে পালিত হয় আরবায়িন প্রথা। এই বছরের আরবায়িন পড়েছে ১৬ ও ১৭ সেপ্টেম্বর।

ইরানের উপস্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মীরমাহাদি জানান, ‘ইরাকের সঙ্গের সীমান্ত বন্ধ করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত ইরানি নাগরিকদের ইরাক সফর থেকে বিরত থাকা উচিত’।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ‌‌‌চলমান অশান্তির কারণে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত’ ইরাক অভিমুখে যাওয়া সব ফ্লাইট স্থগিত থাকবে।

ইরানের এভিয়েশন কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, তারা ইরাক এবং বাগদাদ থেকে যারা বর্তমানে বিমানবন্দরে রয়েছেন তাদের ফিরিয়ে আনার জন্য একটি জরুরি ফ্লাইটের ব্যবস্থা করার চেষ্টা করছেন। পাশাপাশি আজ তাদের সরিয়ে নেওয়ার আশা প্রকাশ করেছেন।

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top