শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


ট্রেনের কামরায় সন্তান প্রসব তরুণীর


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২২ ২১:৫৪

আপডেট:
৩ মে ২০২৪ ১৬:৪৮

ছবি সংগৃহীত

পশ্চিমবঙ্গের হাওড়া স্টেশনে ট্রেনের কামরায় সন্তান প্রসব করেছেন এক তরুণী। এ সময় তাকে সাহায্য করতে এগিয়ে আসেন তিন নারী রেলকর্মী। 

রেল সূত্র জানায়, সোমবার (১৭ অক্টোবর) ডাউন যশবন্তপুর এক্সপ্রেস হাওড়া স্টেশনের ১৮ নম্বর প্ল্যাটফর্মে ঢোকে। তখন প্ল্যাটফর্ম পরিদর্শনের দায়িত্বে ছিলেন স্নিগ্ধা বালা, পিঙ্কি পান্ডে এবং এ তিরকে নামে তিন নারী আরপিএফ কর্মী।

প্রতিদিনের মতো তারা প্ল্যাটফর্ম পরিদর্শনে বেরিয়েছিলেন। ট্রেনটির এস-৬ নম্বর কামরার কাছে আসতেই সেটির ভেতর থেকে এক নারীর কান্নার আওয়াজ শুনতে পান তারা।

কামরার ভেতরে প্রবেশ করতেই তারা দেখেন এক সন্তানসম্ভবা নারী একটি আসনে শুয়ে প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছেন। ঘটনার আকস্মিকতা বুঝে তারা সঙ্গে সঙ্গে ওই কামরার দু’পাশের জানালার কাঁচ ঢেকে দেন বিছানার চাদর দিয়ে।

এর পর ওই নারীকে ট্রেনের কামরার মধ্যেই সন্তান প্রসব করতে সাহায্য করেন ওই তিন নারী। আসাম থেকে আসা ওই তরুণীর নাম ললিতা গোন্দ। তার বাড়ি অসমের ওদালগিরি জেলার চেহাদাগিচা এলাকায়। স্বামীর নাম পদন প্রজা।

ললিতা তার স্বামী পদন প্রজার সঙ্গেই কৃষ্ণরাজপুরাম থেকে হাওড়ায় এসেছিলেন। সন্তান প্রসবের পরেই ওই তিন নারী আরপিএফ কর্মী অ্যাম্বুলেন্স ডেকে ললিতা এবং তার সদ্যজাত শিশুটিকে রেলের হাসপাতালে নিয়ে যান।

সেখানকার চিকিৎসকরা নবজাতকের স্বাস্থ্য পরীক্ষা করেন। মা ললিতা ও তার সদ্য ভূমিষ্ঠ হওয়া সন্তান দু’জনেই সুস্থ রয়েছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top