রবিবার, ২৩শে জুন ২০২৪, ৯ই আষাঢ় ১৪৩১


আজকের পর এজলাসের ছবি প্রকাশ করলে আদালত অবমাননা


প্রকাশিত:
১০ জুন ২০২৪ ১৮:৫৩

আপডেট:
২৩ জুন ২০২৪ ০৯:০৭

ছবি সংগৃহিত

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রধান বিচারপতির এজলাস কক্ষ সংস্কার ও আধুনিকায়নের পর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার (১০ জুন) বিকেলে সুসজ্জিত এজলাস কক্ষে বসেছিল বিশেষ অধিবেশন।

শুধু আজকের দিনের জন্য এজলাস কক্ষের ছবি ওঠানো, ভিডিও, লাইভ করার সুযোগ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি। অনেক গণমাধ্যম বিশেষ অধিবেশন লাইভ সম্প্রচার করেছে। তবে আজকের দিনের পর সুপ্রিম কোর্টের এজলাস কক্ষের কোনো ছবি, ভিডিও ফুটেজ গণমাধ্যম ব্যবহার করা যাবে বলে প্রধান বিচারপতি জানিয়ে দিয়েছেন।

বিশেষ অধিবেশনের শেষের দিকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, বিশেষ অধিবেশনের গুরুত্ব বিবেচনা করে শুধু আজকের দিনের জন্য এজলাস কক্ষে ছবি ওঠানো, ভিডিও ধারণের অনুমতি দেওয়া হয়েছে। আজকের পর থেকে গণমাধ্যমে ধারণ করা এজলাস কক্ষের ছবি, ভিডিও ফুটেজ ব্যবহার করা যাবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমেও কোনো ছবি আপলোড করা যাবে না।

তিনি বলেন, যদি আজকের পর গণমাধ্যমে ছবি, ভিডিও প্রকাশ করা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ভিডিও আপলোড করা হয়, সেটা হবে আদালত অবমাননার শামিল।

বিশেষ অধিবেশনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে উভয় বিভাগের বিচারপতির অংশগ্রহণে আনুষ্ঠানিক বেঞ্চ বসে।

এ সময় প্রধান বিচারপতির বিচারকক্ষে পাঁচজন সাবেক প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি, আইনজীবীসহ সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঁচজন সাবেক বিচারপতি হলেন- বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন, বিচারপতি মো. রুহুল আমিন, বিচারপতি মো. তাফাজ্জাল ইসলাম, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

অধিবেশনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম মাহবুব উদ্দিন খোকন বক্তব্য দেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top