রবিবার, ৭ই জুলাই ২০২৪, ২৩শে আষাঢ় ১৪৩১


ইলিশ মাছের কোর্মা খেয়েছেন কখনো?


প্রকাশিত:
৪ জুলাই ২০২৪ ১১:০৬

আপডেট:
৭ জুলাই ২০২৪ ০৬:০১

ছবি- সংগৃহীত

বাঙালিদের রসনা বিলাসে ইলিশ মাছের জুড়ি নেই! এই মাছ স্বাদে, গন্ধে অতুলনীয়। পৃথিবীতে আর কোনো মাছেই এত স্বাদ নেই। বর্ষায় মাছের প্রতি বাঙালির ভালোবাসা দ্বিগুণ বেড়ে যায়। আর সেক্ষেত্রে ইলিশ হলেও তো কথাই নেই। ইলিশ পাতুরি থেকে লেজ ভর্তা কোনও কিছুই বাদ যায় না।

বৃষ্টির দিনে খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা হলে যেনো জমে যায়। তবে, মাঝেমাঝে নিজে হাতে বানাতে পারেন নতুন কোনও ইলিশের পদ। যেমন ধরুন ইলিশের কোর্মা। এই বর্ষায় পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে খেতে লাগবে অসাধারণ। জানুন ইলিশ মাছের কোর্মা রান্নার উপকরণ ও প্রস্তুত প্রণালি।

উপকরণ

ইলিশ মাছ- ৪ টুকর
পিঁয়াজ- ১টা বড় টুকরা করে কাটা
পেঁয়াজ কুচি- হাফ কাপ
রসুন বাটা-২ চা চামচ
পোস্ত বাটা-১ টেবিল চামচ
কাজুবাদাম বাটা- ২ টেবিল চামচ
নারিকেলের দুধ- ১ কাপ
কাঁচা মরিচ বাটা- ১ টেবিল চামচ
লবণ-স্বাদ মতো
চিনি- স্বাদ মতো
সরিরাষের তেল- ৪-৫ টেবিল চামচ
ঘি- ১ টেবিল চামচ
দই- ২ টেবিল চামচ।

প্রণালি

ইলিশ মাছের টুকরা খুব ভালো করে ধুয়ে নিন। এরপর সেগুলো লবণ মাখিয়ে রেখে দিন। চুল জ্বালিয়ে কড়াইতে সামান্য তেল দিয়ে বসিয়ে দিন। তেল গরম হলে হালকা করে ভেজে নিন। এ বার সেই তেলে সামান্য ঘি মিশিয়ে দিন। কেটে রাখা পেঁয়াজ কুচি দিয়ে দিন। লাল করে ভেজে তুলে রাখুন আলাদা করে।

এবার ওই তেলেই পিঁয়াজ-রসুন বাটা, কাঁচা মরিচ বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। একে একে দই, কাজুবাদাম, পোস্ত বাটা সব ভালো করে মিশিয়ে দিন। কড়াইতে ভালো করে নাড়াচাড়া করে নিন। এবার লবণ-চিনি ও নারিকেলের দুধ মিশিয়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছগুলো ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রেখে দিন। উপর থেকে ঢাকনা খুলে ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিন। গরম ভাত কিংবা পোলারও সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ইলিশের কোর্মা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top