রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


বর্ষায় চুল পড়ার সমস্যা? জেনে নিন ঘরোয়া সমাধান


প্রকাশিত:
১৪ জুলাই ২০২৪ ১১:৫৪

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:১০

ছবি- সংগৃহীত

সুন্দর চুল মানে বাড়তি আত্মবিশ্বাস। বর্ষাকাল যেমন স্বস্তি ও প্রশান্তি নিয়ে আসে, তেমনই কিছু সমস্যাও সঙ্গে করে নিয়ে আসে। যেমন ধরুন, চুল পড়ার সমস্যা। বর্ষাকাল এলেই আমাদের মধ্যে অনেকেরই চুল পড়ার সমস্যা বেড়ে যায়। এটি আর্দ্রতার কারণে ঘটে, যা আমাদের চুলের ফলিকলগুলোকে দুর্বল করে দেয়, যার ফলে চুল পড়া বেড়ে যায়। বর্ষাকালে এটি একটি সাধারণ সমস্যা হলেও, চুল পড়া বেড়ে যাওয়া আমাদের আত্মবিশ্বাসকে নাড়িয়ে দিতে পারে। আমাদের চুল পড়ার অন্যতম কারণ হতে পারে স্বাস্থ্যকর খাবারের অভাব। সেইসঙ্গে সঠিক যত্নও প্রয়োজন সম্প্রতি, পুষ্টিবিদ লীমা মহাজন তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে বর্ষাকালে চুল পড়া মোকাবিলায় ৫টি সহজ টিপস সহ একটি ভিডিও শেয়ার করেছেন। চলুন জেনে নেওয়া যাক-

১. ওমেগা ৩ সাপ্লিমেন্ট

স্বাস্থ্যকর চুল বজায় রাখার জন্য, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড অপরিহার্য। এটি চুলের ফলিকলকে পুষ্ট করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। পুষ্টিবিদ লীমা মহাজনের মতে, আপনি যদি পরিপূরক গ্রহণ না করেন, তাহলে আপনার ডায়েটে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার যেমন হেম্প হার্ট, ফ্ল্যাক্সসিড, আখরোট এবং চিয়া সীড যোগ করুন যাতে আপনার চুলকে ভেতর থেকে মজবুত করার জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা যায়।

২. কারি পাতা

কারি পাতায় অ্যামাইনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিটা-ক্যারোটিন রয়েছে যা চুলের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। চুল পড়া রোধ করতে আপনার প্রতিদিনের খাবারে ৭-৮টি কারি পাতা যোগ করুন। পুষ্টিবিদদের মতে, স্যুপ, ডাল ইত্যাদির সঙ্গে কারি পাতা যোগ করতে পারেন।

৩. ঘরে তৈরি তেল

পুষ্টিবিদ লীমা মহাজন ঘরে তৈরি তেলের একটি সহজ রেসিপি শেয়ার করেছেন যা বর্ষাকালে চুল পড়া রোধ করতে পারে। এই তেল তৈরিতে প্রয়োজন হবে সরিষার তেল, বাদাম তেল, ক্যাস্টর অয়েল, মেথি বীজ, কারি পাতা এবং রোজমেরি পাতা। চুল ধোয়ার ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা আগে এটি ব্যবহার করুন। এতে চুল স্বাস্থ্যকর ও ঝলমলে হবে।

৪. আয়রন এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার

আয়রন এবং ফলিক অ্যাসিড চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ এবং এগুলোর ঘাটতির কারণে চুল পড়তে পারে। পুষ্টিবিদদের মতে, আপনার খাদ্যতালিকায় ১ চা চামচ স্পিরুলিনা যোগ করুন কিংবা আয়রন এবং ফলিক অ্যাসিড গ্রহণের মাত্রা বাড়াতে নিয়মিত খেজুর এবং ডুমুর খান।

৫. প্রোটিন

পুষ্টিবিদদের মতে, সুষম খাদ্যের পাশাপাশি আপনার শরীরের ওজনের প্রতি কেজির অনুপাতে ১ গ্রাম প্রোটিন খাচ্ছেন তা নিশ্চিত করুন। প্রোটিন হলো চুলের বিল্ডিং ব্লক। স্বাস্থ্যকর চুল বজায় রাখার জন্য উপযুক্ত খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। তাই এদিকে খেয়াল রাখুন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top