শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


অগ্নিসন্ত্রাসে জড়িতদের বিচার দ্রুত নিষ্পত্তির তাগিদ প্রধানমন্ত্রীর


প্রকাশিত:
২১ অক্টোবর ২০২৩ ১৫:৪০

আপডেট:
১৭ মে ২০২৪ ১৬:৪২

ছবি সংগৃহীত

আন্দোলনের নামে ২০১৩-১৪ সালে বিএনপি-জামায়াত জোটের বোমা হামলা ও অগ্নিসন্ত্রাসের বিচারকাজ প্রলম্বিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অগ্নিসন্ত্রাসের বিচার যেন দ্রুত নিষ্পত্তি করা হয় সেজন্য আইনজীবীদের প্রতি তাগিদ দেন তিনি।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আইনজীবীদের মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আগুন সন্ত্রাসের সঙ্গে যারা জড়িত ও যাদের বিরুদ্ধে মামলা চালু আছে তা দ্রুত শেষ করার আহ্বান জানাচ্ছি। শুধু মামলা পরিচালনা নয়, অগ্নিসন্ত্রাসীদের বিচার নিশ্চিত করতে হবে।

বিচারহীনতার সংস্কৃতি থেকে আওয়ামী লীগ দেশকে মুক্ত করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর দেশে বিচারহীনতার সংস্কৃতি শুরু হয়। আওয়ামী লীগ সরকারে আসার পর দেশের মানুষের বিচার প্রাপ্তির অধিকার নিশ্চিতে কাজ করছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, আমরা ভার্চুয়ালি কোর্ট ব্যবস্থা চালু করেছি। কারাগারে ডিজিটাল ব্যবস্থা করেছি। তাই যেসব আসামিকে কারাগার থেকে আদালতে আনা সম্ভব হচ্ছে না, তাদের জন্য ভার্চুয়ালি বিচার শুরু করতে হবে। বিচারব্যবস্থাকে স্মার্ট হিসেবে গড়ে তুলে হবে। জাতির পিতা শুধু আমাদের সংবিধানই দেননি, তিনি আইনজীবীদের জন্য বাংলাদেশ বার কাউন্সিল প্রতিষ্ঠা করে সেখানে ৫০ হাজার টাকা অনুদান দিয়ে যান। দেশের মানুষের অধিকার নিশ্চিত করতে শিল্প কারখানা তৈরি করেছেন। পাকিস্তান আমলে জুডিসিয়াল সার্ভিস কাউন্সিলে মহিলারা যেতে পারত না। বঙ্গবন্ধু আইন সংশোধন করেই নারীদের জুডিসিয়াল সার্ভিসে যোগদানের সুযোগ করে দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘জিয়াউর রহমান শুধু ইনডেমনিটি অধ্যাদেশই নয়, নির্বাচনী ব্যবস্থা নষ্ট করা, হ্যাঁ-না ভোট, রাষ্ট্রপতি নির্বাচন, যেটা সামরিক আইন ও বিধান ভঙ্গ করে নিজেই প্রতিদ্বন্দ্বিতা করেন।’

সরকারপ্রধান বলেন, ‘জাতির পিতা যে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন, যে স্বাধীনতার স্বপ্ন নিয়ে আমরা ক্ষমতায় এসেছি, সেই স্বাধীনতার স্বপ্ন আমরাই বাস্তবায়ন করেছি।’

এর আগে সকাল ১১টায় বার কাউন্সিলের নবনির্মিত ১৫ তলা বিশিষ্ট বার কাউন্সিলের ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ভবনটি উদ্বোধনের পর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আইনজীবী মহাসমাবেশে অংশ নেন।

মহাসমাবেশে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সারা দেশ থেকে আসা বঙ্গবন্ধুর আদর্শ অনুসারী আইনজীবীরা এই মহাসমাবেশে অংশ নেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top