রবিবার, ৩০শে জুন ২০২৪, ১৬ই আষাঢ় ১৪৩১


ঢাকার ৬২টি ইউনিয়নে শুরু হচ্ছে ক্যাশলেস স্মার্ট সেবা


প্রকাশিত:
২৭ জুন ২০২৪ ২০:২২

আপডেট:
৩০ জুন ২০২৪ ১৬:১৬

ছবি সংগৃহিত

ক্যাশলেস স্মার্ট ইউনিয়ন পরিষদের সেবার আওতায় ঢাকা জেলার ৬২টি ইউনিয়নের নাগরিকরা এখন থেকে নিজস্ব ইউনিক আইডি ব্যবহার করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসেই হোল্ডিং ট্যাক্স প্রদান করতে পারবেন। ট্যাক্স প্রদান করার সাথে সাথে ট্যাক্স প্রদানের রসিদ দেখা ও ডাউনলোড করা যাবে।

বৃহস্পতিবার (২৭ জুন) ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান। আগামী শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ক্যাশলেস স্মার্ট সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।

জানা যায়, ক্যাশলেস স্মার্ট ইউনিয়ন পরিষদের সেবার আওতায় ঢাকা জেলার ৬২টি ইউনিয়নের নাগরিকরা এখন থেকে তাদের নিজস্ব ইউনিক আইডি ব্যবহার করে বিকাশের মাধ্যমে ঘরে বসেই হোল্ডিং ট্যাক্স প্রদান করতে পারবেন। বিকাশের মাধ্যমে ট্যাক্স প্রদান করার সাথে সাথে ট্যাক্স প্রদানের রসিদ দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

এ উদ্যোগের কার্যক্রম হিসেবে ঢাকা জেলার ৬২টি ইউনিয়নের সবার ব্যক্তিগত তথ্য, খানা জরিপ তথ্য, আবাসন তথ্য, হোল্ডিং তথ্যের সমন্বয়ে প্রায় ৪ লাখ ডেটা এন্ট্রি করা হয়। আদর্শ কর তফসিল ২০১৩ অনুযায়ী ধার্য করা হয়েছে কর। যার পরিপ্রেক্ষিতে রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। নাগরিক যাতে ঘরে বসেই ট্যাক্স প্রদান করতে পারেন সে উদ্দেশ্যে গত ৩০ এপ্রিল ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান বিকাশ লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করেন।

এছাড়া ইউনিয়ন পরিষদের কর্মকর্তা/কর্মচারীদের সঠিক সময়ে উপস্থিতি, স্বচ্ছতা, জবাবদিহিতা, নাগরিক সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে প্রতিটি ইউনিয়নে অনলাইন বায়োমেট্রিক হাজিরা মেশিন স্থাপন করা হয়েছে যা সেন্ট্রালি মনিটর করতে পারেন উপজেলা এবং জেলা প্রশাসন। হোল্ডিং ট্যাক্স ছাড়াও ঢাকা জেলায় নাগরিক, ওয়ারিশ, পারিবারিক, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন ধরনের অনলাইন সেবা দেওয়া হচ্ছে।

এছাড়াও নাগরিক সেবার যেকোনো সনদের ওপর প্রদত্ত কিউ আর কোড স্ক্যান করে ভূমি অফিস, পাসপোর্ট অফিস, ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান খুব সহজে সনদ/ ট্রেড লাইসেন্সের সঠিকতা যাচাই করতে পারছে। স্মার্ট ইউপি, ঢাকা মোবাইল অ্যাপ অথবা ওয়েবসাইটের (smartup.gov.bd) মাধ্যমে একটি প্লাটফর্মে সব ইউনিয়ন পরিষদের সেবাসমূহ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে মোবাইল থেকেই বিকাশের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স পেমেন্ট করা যাবে।

এবিষয়ে ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদের অন্যান্য সব সেবার ফি বিকাশের মাধ্যমে প্রদানের প্লাটফর্ম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এতে জনগণের সময়, খরচ ও ইউনিয়ন পরিষদে যাতায়াত কমবে। প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং নাগরিক সেবা সহজীকরণের ক্ষেত্রে ক্যাশলেস স্মার্ট সেবা কার্যক্রম একটি অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top