মঙ্গলবার, ২রা জুলাই ২০২৪, ১৮ই আষাঢ় ১৪৩১


ব্যাংক হলিডে সোমবার, বন্ধ থাকবে লেনদেন


প্রকাশিত:
৩০ জুন ২০২৪ ১৬:১৮

আপডেট:
২ জুলাই ২০২৪ ১৪:৪২

ফাইল ছবি

অর্ধবার্ষিক হিসাব চূড়ান্ত করতে পঞ্জিকা বছরে জুনের শেষ দিনটিতে অতিরিক্ত সময় কাজ করবেন বাণিজ্যিক ব্যাংকের কর্মীরা। এজন্য প্রতি বছরের মতো আগামীকাল সোমবার (১ জুলাই) ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় এদিন দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে, সিএসই কোনো প্রকার লেনদেন হবে না। এজন্য বন্ধ থাকবে পুঁজিবাজারও।

রোববার (৩০ জুন) ব্যাংকগুলোর ছয় মাসের আর্থিক হিসাব শেষ করে। সারাদেশের বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক ব্যালেন্স শিট প্রস্তুত করে থাকে। হিসাব বিবরণী প্রস্তুত করার কারণে ৩০ জুনের পরের দিন ১ জুলাই ব্যাংক হলিডে পালন করা হয়।

প্রথা অনুযায়ী, বছরে দুই দিন ‘ব্যাংক হলিডে’ থাকে। আরেক দিন হচ্ছে বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর। পুরো বছরের আর্থিক হিসাব চূড়ান্ত করা হয় এ দিনে। প্রতি বছরে বাংলাদেশ ব্যাংক যে ছুটির তালিকা ঠিক করে সেখানে এই দুইদিনকে ‘ব্যাংক হলিডে’ ঘোষণা করে।

২০২৪ সালের ছুটির তালিকা ঘোষণা করার সময়েও দিন দুটিতে ব্যাংক হলিডে ঘোষণা করা হয়। পুঁজিবাজারের শেয়ার ক্রয়-বিক্রয়ের পর অর্থ লেনদেন হয় ব্যাংকের মাধ্যমে। ব্যাংক বন্ধ থাকলে পুঁজিবাজারেও লেনদেন বন্ধ থাকে।

সোমবার পুঁজিবাজারের শেয়ার লেনদেন বন্ধ থাকলেও দাফতরিক কার্যক্রম চলবে দুই স্টক এক্সচেঞ্জে। বছরের এই দুই দিন ব্যাংকগুলো শুধু অভ্যন্তরীণ কাজের জন্য খোলা থাকে, কোনো লেনদেন হয় না। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

আগামী মঙ্গলবার (২ জুলাই) যথারীতি সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত সাধারণ নিয়মে খোলা থাকবে ব্যাংক খাত। বাণিজ্যিক ব্যাংকের মতো একই সূচিতে চলবে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকে লেনদেন (অর্থ উত্তোলন ও জমা) চলবে বিকেল ৪টা পর্যন্ত। অবশিষ্ট দুই ঘণ্টা দাফতরিক প্রয়োজনে খোলা থাকবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top