বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


আরও এক বছর থাকছেন শহীদ উল্লা খন্দকার


প্রকাশিত:
১০ সেপ্টেম্বর ২০২১ ০০:২৩

আপডেট:
১০ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৭

ফাল ছবি

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকারের চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার।

বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই শর্তে আগামী ২৩ সেপ্টেম্বর অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব পদে তাকে পুনরায় নিয়োগ দেওয়া হয়।

এর আগে চাকরির মেয়াদ শেষ হওয়ায় অসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে ২০১৭ সালের ১৭ আগস্ট তাকে সচিবপদে চুক্তিভিত্তিক নিয়োগ করে দুই বছরের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছিল। এর পর তার চুক্তির মেয়াদ ২৩ সেপ্টেম্বর-২০১৯ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বৃদ্ধিপূর্বক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়েল সচিব হিসেবে পদায়ন করা হয়। এই চুক্তির মেয়াদ আগামী ২২ সেপ্টেম্বর শেষ হবে।

সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার নারিকেলবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি নারিকেলবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, বি.এম কলেজ থেকে এইচ.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করে ২১/০১/১৯৮৬ খ্রিঃ তারিখে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করেন। চাকুরিকালীন সময়ে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, কগনিজেন্স ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর ও থানা নির্বাহী কর্মকর্তা হিসেবে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। চাকুরিরত অবস্থায় তিনি দেশে-বিদেশে বিভিন্ন খন্ডকালীন ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন।

ইতিমধ্যে তিনি থাইল্যান্ড, চীন, ফিলিপাইন, সিংগাপুর, মালয়েশিয়া, শ্রীলংকা, হংকং, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, আমেরিকা ও কানাডাসহ ১২টি দেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

মোঃ শহীদ উল্লা খন্দকার ০১/০৯/২০১৪ খ্রিঃ তারিখে পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে তিনি চাকরি ক্ষেত্রে অনেক সুনাম অর্জন করেছেন। গত ০২/০৩/২০১৫ তারিখে সরকার সচিব হিসেবে তাঁকে পদোন্নতি প্রদান করে। তিনি ১৮/০২/২০১৬ তারিখে সচিব হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি গত ১৫/৩/২০১৬ তারিখ হতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

চাকুরি ছাড়াও তিনি বহু সামাজিক সংগঠনের সাথে জড়িত। তিনি লায়ন্স ক্লাব অব ঢাকা ডাউন টাউন ক্লাবের ০৩ বার প্রেসিডেন্ট নির্বাচিত হন। বর্তমানেও তিনি উক্ত ক্লাবের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়া তিনি গোপালগঞ্জ জেলা সমিতির ট্রেজারার ও ফরিদপুর চাকুরিজীবী সমিতির নির্বাহী কমিটির সদস্য হিসেবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। লায়ন্স ক্লাব এবং সমিতির মাধ্যমে তিনি নিজ জেলা গোপালগঞ্জ ও ঢাকায় শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছেন। এছাড়াও তিনি সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের ছাত্রছাত্রীদের এলামনাই এসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ পুত্রসন্তানের জনক।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top