মঙ্গলবার, ২৪শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


আজ মুখোমুখি ভারত-শ্রীলংকা


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২২ ০১:১১

আপডেট:
২৪ সেপ্টেম্বর ২০২৪ ০০:২৮

 ছবি : সংগৃহীত

এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ভারত। টানা ৭ বারের চ্যাম্পিয়ন। সাফল্যের নিরিখে তাদের পেছনেই আছে শ্রীলংকা। দলটার বিপক্ষে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে রোহিত শর্মার দল। ম্যাচটা ভারতের জন্য বাঁচা-মরার লড়াই। কারণ পরশু পাকিস্তানের বিপক্ষে নাটকীয় ম্যাচে ৫ উইকেটে হেরে যে খাদের কিনারায় গিয়ে দাঁড়িয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এবারের এশিয়া কাপের আয়োজকরা সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ফাইনালের পথে কিছুটা এগিয়ে আছে শ্রীলংকা। বাকি দুই ম্যাচের একটিতে জিতলে শিরোপা নির্ধারণী ম্যাচের টিকিট পাওয়ার দৌড়ে ভালোভাবেই থাকবে তারা।

ভারত নিজেদের পথটা কঠিন করে ফেলেছে পরশু পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে হেরে। ১৮১ রানের শক্তিশালী সংগ্রহ নিয়েও সেটা আগলে রাখতে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

তবে আশা ছাড়ছেন না দলটির অধিনায়ক রোহিত। শ্রীলংকা ও আফগানিস্তানকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে যাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

রোহিত জানিয়েছেন, ‘পাকিস্তান তাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে। তারা চেষ্টা করেছিলেন কিন্তু পারেননি। তারা ঘুরে দাঁড়াতে চান। ফাইনাল খেলতে চান।’

টিকে থাকার লড়াইয়ে ভারতের আশার প্রদীপ হয়ে উঠেছেন কোহলি। ফর্মহীনতায় ধুঁকতে থাকা এই ব্যাটসম্যান টুর্নামেন্টে ফিরেছেন ছন্দে। কিন্তু কোহলিকে মনে করিয়ে দিয়েছেন মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ নওয়াজ।

দুজনকেই প্রাপ্য প্রশংসাটুকু দিয়েছেন রোহিত, ‘এই ম্যাচে অনেক চাপ থাকে। খেলোয়াড়দের সবটুকু নিংড়ে নেয়। তারা শান্ত থাকতে চেয়েছেন। রিজওয়ান এবং নওয়াজের জুটির সময়ও মাথা ঠাণ্ডা রেখে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু তারা পারিনি। সত্যি বলতে ওরা খুব ভালো ব্যাট করেছে।’

পাকিস্তান ম্যাচের শিক্ষা আজ শ্রীলংকার বিপক্ষে কাজে লাগাতে চান ভারত অধিনায়ক রোহিত।

সেই দুবাইতেই আজ লংকা পরীক্ষা রোহিতদের। ম্যাচে জয়ের বিকল্প নেই ভারতের। বিপদের সময় চ্যাম্পিয়নদের আশা দেখাতে পারে এই সংস্করণে প্রতিপক্ষের সঙ্গে তাদের ইতিবাচক পরিসংখ্যান। কুড়ি ওভারের ক্রিকেটে ২৫ ম্যাচের মধ্যে ১৭টিতেই লংকানদের হারিয়েছে ভারত। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। শ্রীলংকার জয় আছে ৭ ম্যাচে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top