রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

৫জির চেয়ে ২০ গুণ গতির ৬জি উদ্ভাবন করল জাপান


প্রকাশিত:
৭ মে ২০২৪ ১৩:২৬

আপডেট:
১৯ মে ২০২৪ ২১:৫৩

ছবি- সংগৃহীত

বিশ্বের অনেক দেশেই ৫জি মোবাইল নেটওয়ার্ক চালু আছে। যদিও বাংলাদেশে এখনো ৫জির দেখা নেই। এরই মধ্যে খবর পাওয়া গেল দুনিয়ার প্রথম ৬জি ডিভাইস উদ্ভাবন করেছে জাপান। যা ৫জির চেয়ে ২০ গুণ বেশি দ্রুত গতির। এটি একটি প্রোটোটাইপ যা ৩০০ ফুটেরও বেশি পরিসরে প্রতি সেকেন্ডে ১০০ জিবিপিএস গতিতে ডাটা স্থানান্তর করতে পারে।

তথ্যপ্রযুক্তি সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, ৬জি ডিভাইসটি যৌথভাবে ডোকমো, এনটিটি কর্পোরেশন, এনইসি কর্পোরেশন এবং ফুজিটসুসহ জাপানের টেলিকম কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে। গত মাসে এই ডিভাইসের ফলাফল ঘোষণা করা হয়। এটি দাবি করা হয় যে ৬জি প্রোটোটাইপ ১০০ হার্জ ব্যান্ড ব্যবহার করে ১০০ জিবিপিএস গতি অর্জন করতে পারে। বাইরে একই গতি অর্জন করতে, এটি ৩০০ হার্জ ব্যান্ড ব্যবহার করে।

৬জি প্রোটোটাইপটি ৩২৮ ফুট এলাকায় পরীক্ষা করা হয়। ফলাফল অবশ্যই উত্তেজনা সৃষ্টি করে, কিন্তু ৬জি-কে সম্পূর্ণ সাফল্য হিসেবে বিবেচনা করা যায় না কারণ এটি শুধুমাত্র একটি ডিভাইসে পরীক্ষা করা হয় এবং এর বাণিজ্যিক প্রভাব এখনও দেখা যায়নি।

বর্তমানে, ৫জি প্রযুক্তি বিশ্বব্যাপী সংযোগের জন্য সবচেয়ে উন্নত। এর তাত্ত্বিক গতি সর্বোচ্চ ১০জিবিপিএস। তবে বিভিন্ন দেশে ৫জি নেটওয়ার্কের গতিও আলাদা।

জাপান ছাড়াও আমেরিকা ও চীন ৬জি নিয়ে কাজ করছে। এটা বিশ্বাস করা হয় যে ৬জি এর আগমনের সঙ্গে, মানুষ রিয়েল-টাইম হলোগ্রাফিক যোগাযোগ করতে সক্ষম হবে। ভার্চুয়াল এবং মিশ্র বাস্তবতার জগতেও মানুষ নতুন অভিজ্ঞতা পাবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বে শুধুমাত্র ৫জি নেটওয়ার্কের পরিকাঠামো প্রস্তুত করা হচ্ছে। এমনকি অনেক দেশে তা শুরু হয়নি। ৬জির এর জন্য কোম্পানি এবং সরকারকে আরও কঠোর পরিশ্রম করতে হবে। রিপোর্ট অনুযায়ী, মোবাইল টাওয়ারগুলোকে সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে এবং ৬জি ইনবিল্ট অ্যান্টেনা সহ নতুন স্মার্টফোন বাজারে আনতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top