রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


থমথমে ঢাবি

আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা


প্রকাশিত:
১৬ জুলাই ২০২৪ ১১:১৫

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪২

ছবি- সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আজ প্রায় একই সময়ে সংগঠন দুটির কর্মসূচি থাকায় থমথমে রয়েছে ক্যাম্পাস। এতে আতঙ্কে হল ছাড়ছেন অনেক শিক্ষার্থী।

মঙ্গলবার (১৬ জুলাই) ভোর থেকে অনেক শিক্ষার্থীকে হল ছেড়ে যেতে দেখা গেছে। সকাল ১০টা পর্যন্ত কবি জসীমউদ্দীন হল, বিজয় একাত্তর হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, মাস্টারদা সূর্য সেন হল এলাকায় অনেক শিক্ষার্থীকে হল ছেড়ে যেতে দেখা যায়। তাদের সবার চোখে-মুখে ছিল আতঙ্কের ছাপ। রোববার রাতেও বিভিন্ন হলের অনেক শিক্ষার্থী হল ছেড়ে চলে যান।

ভোর থেকে সরেজমিনে দেখা গেছে, হাত ও কাঁধে ব্যাগ নিয়ে আতঙ্কিত শিক্ষার্থীরা হল ছেড়ে যাচ্ছেন। হল ছাড়ার কারণে জানতে চাইলে অনেকে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। আবার কেউ আতঙ্কের কারণে হল ছাড়ার কথা বললেও নামপরিচয় প্রকাশ করতে রাজি হননি।

নামপরিচয় না দিয়ে ঢাবির এক শিক্ষার্থী বলেন, গতকাল সংঘর্ষের পর থেকে অনেক ভয়ে ছিলাম। রাতে বাইরে থেকে তালা দিয়ে হলে ছিলাম। সকাল হওয়ার সঙ্গে সঙ্গে তালা খুলে বেরিয়ে আসি। মেসে থাকা এক বন্ধুর কাছে যাব।

আরেক শিক্ষার্থী বলেন, সংঘর্ষের পর থেকে আর হলে থাকার সাহস পাচ্ছি না। মারামারির পর থেকে বাড়ি থেকে বারবার ফোন আসছে। কোনোমতে রাত কাটিয়ে আজ বাড়ি যাচ্ছি। ক্লাস শুরু হলে আবার আসব।

উল্লেখ্য, গতকাল সোমবার দিনভর ঢাবি ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনকারী ও ছাত্রলীগের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া চলে। এতে আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসা নেন প্রায় তিন শ জন।

মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে সব বিশ্ববিদ্যালয়ে আজ বিকেল ৩টায় বিক্ষোভ মিছিল করার ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। বাধা এলে কঠোর অবরোধ কর্মসূচিরও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

সোমবার (১৫ জুলাই) রাত সাড়ে ৯টায় শহীদুল্লাহ হল ও কার্জন হলের মাঝামাঝি রাস্তায় সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক নাহিদ ইসলাম।

অন্যদিকে হামলার অভিযোগ তুলে দুপুর দেড়টায় রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ ডেকেছে ছাত্রলীগ। গতকাল রাত ১১টার পর সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এক সাক্ষাৎকারে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন জানান, মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর দেড়টায় সারাদেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top