রবিবার, ৭ই জুলাই ২০২৪, ২৩শে আষাঢ় ১৪৩১


দীপিকার চার এবং শীর্ষ সময়


প্রকাশিত:
৪ জুলাই ২০২৪ ১১:১৬

আপডেট:
৭ জুলাই ২০২৪ ০৬:০৬

ছবি- সংগৃহীত

চলচ্চিত্র ইন্ডাস্ট্রিগুলোতে বছরের পর বছর অভিনেতারা কাজ করে যান। কিন্তু ঠিক উল্টো চিত্র দেখা যায় অভিনেত্রীদের বেলায়। দাপটের সঙ্গে কাজ করলেও একযুগ না পেরুতেই ক্যারিয়ারের ইতি টানতে হয় তাদের। অনেকে আবার দু-চারটি ব্যবসাসফল ও প্রশংসিত সিনেমা উপহার দেওয়ার পর আর নিয়মিত হন না।

তবে এই ক্ষেত্রে নতুন রীতির চর্চা করছেন অভিনেত্রী দীপিকা পাডুকোন। তার সমসাময়িক অনেক নায়িকা হারিয়ে গেছেন সময়ের বিবর্তনে। কেউ কেউ ইন্ডাস্ট্রিতে টিকে থাকলেও ধারাবাহিকতা রক্ষা করতে পারছেন না। তাদের দাবি, বয়স একটু বেশি হলেই অভিনেত্রীদের সুযোগ বঞ্চিত করেন নির্মাতা-প্রযোজকরা। কিন্তু এই চর্চা যেন ভুল প্রমাণ করে চলছেন দীপিকা।

ক্যারিয়ারের বয়স যত বাড়ছে, কাজের পরিধি তত প্রসারিত হচ্ছে। একের পর এক ব্যবসাসফল এবং রেকর্ড গড়া সিনেমার অংশ হচ্ছেন। প্রশংসা, পুরস্কার অর্জনের পাশাপাশি বিভিন্ন উত্সবের মধ্যমণিতে পরিণত হচ্ছেন নিয়মিতই। যা বলিউড নায়িকাদের ইতিহাসে খুব বিরলই বলা চলে।

দক্ষিণের দাপটে দীর্ঘদিন ধরেই কোণঠাসা হয়ে পড়েছিল বলিউড। দর্শকরা বলিউড সিনেমা থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন বলেও অনেকে মন্তব্য শুরু করেছিলেন। শুধু তাই নয়, বলিতারকাও ক্যারিয়ার বাঁচাতে দক্ষিণমুখি হওয়া শুরু করেছিলেন। ঠিক এমন সময় একের পর পাঠান, জওয়ান, ফাইটার সিনেমাগুলো নিয়ে একাধিক নায়কের সঙ্গে পর্দায় আসেন দীপিকা।

সিনেমাগুলো শুধু প্রশংসিত নয়, বক্স অফিসে রীতিমতো রেকর্ড গড়ে। পাঠান এবং জওয়ান সিনেমা দুটি হাজার কোটির ওপরে ব্যবসা করে। ফাইটারও একই পথে হাঁটে। সব মিলিয়ে ঝিমিয়ে পড়া ইন্ডাস্ট্রি আবার আলোর পথে চলে আসে দীপিকা-শাহরুখের হাত ধরে। নির্মাতা-প্রযোজকরাও নতুন করে বিগ বাজেটের কাজে হাত দেওয়া শুরু করেন।

কিন্তু চলতি বছর এরইমধ্যে একাধিক বিগ বাজেটের আলোচিত সিনেমা মুক্তি পেলেও বেশিরভাগই মুখ থুবড়ে পড়ে। এমন সময়ও আশার আলো নিয়ে ফিরলেন দীপিকা। গত ২৭ জুন দীপিকার ধারাবাহিকতা আর দক্ষিণী সুপারস্টার প্রভাসের অস্তিত্ব রক্ষার সিনেমা ‘কল্কি ২৮৯৮ এডি’ প্রেক্ষাগৃহে আসে। একের পর এক সিনেমা রেকর্ড গড়ায় দীপিকার এই সিনেমাটি ঘিরেও ছিল দর্শকদের বাড়তি আগ্রহ এবং প্রত্যাশা।

অন্যদিকে দীর্ঘদিন ফ্লপ সিনেমা উপহার দেওয়া অভিনেতা প্রভাব কীভাবে ঘুরে দাঁড়ান সেটা নিয়েও বেশ কৌতূহল ছিল। যদিও কেউ কেউ ভেবেছিলেন সিনেমাটি আলোচনায় থাকলেও সাড়া পাবে না। কিন্তু সব জল্পনা-কল্পনা আর হিসেব-নিকেশ পাল্টে গেছে কল্কি মুক্তির আগেই! সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রিতেই রেকর্ড গড়ে। পাশাপাশি মুক্তির দিন থেকে দর্শকদের দীর্ঘ লাইন পাঠান, জওয়ান সিনেমার রেকর্ড ভাঙবে বলে ইঙ্গিত দেয়। সেই ধারাবাহিকতা এখনো ধরে রেখেছে কল্কি।

মুক্তির সপ্তাহ না পেরুতেই সিনেমাটি ৫শ’ কোটির বেশি ঘরে তুলেছে। চলচ্চিত্র সমালোচকরা ধারণা করছেন, সিনেমাটি দ্বিতীয় সপ্তাহেই ১ হাজার কোটির ব্যবসা করবে। এদিকে শুধু সিনেমাটি আয়ের অঙ্কে থমকে আছে বিষয়টি তেমন না। এতে দীপিকার অনবদ্য অভিনয়ের প্রশংসা করছেন সহকর্মী থেকে শুরু করে দর্শক-সমালোচকরা। প্রতিটি সিনেমায় ভিন্ন ভিন্ন দীপিকার সাবলীল অভিনয় মুগ্ধ করছে তাদের। তাদের মতে, বয়স বাড়লেই ক্যারিয়ার শেষ—এমন ধারণা ভুল প্রমাণ করেছেন দীপিকা। সব মিলিয়ে সামনের দিনগুলো যে আরো বর্ণিল হচ্ছে এই নায়িকার তা বলাই বাহুল্য।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top