বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


স্ন্যাকস

হানি নাটস কেন খাবেন?


প্রকাশিত:
২০ জানুয়ারী ২০২৪ ১৮:১৫

আপডেট:
২ মে ২০২৪ ২১:১৮

ফাইল ছবি

ইন্টারনেট দুনিয়ায় ট্রেন্ডিং স্ন্যাক্সস হানি নাটস। যা রীতিমতো ভাইরাল। এটি মূলত মধুমাখা বাদাম। এটি পুষ্টিকরও বটে। বেশ কয়েক ধরনের বাদাম ও শস্য দানার সমন্বয়ে মধু মাখিয়ে এগুলো খাওয়া হয়। যা এখন কৌটায়ও বিক্রি হচ্ছে। প্রাচীনকাল থেকে এই খাবার জনপ্রিয়। কিন্তু অতি সম্প্রতি আলোচনায় এসেছে।

অনলাইনে নাটি নাটস বিক্রি করে ভাইরাল হয়েছেন, জামশেদ মজুমদার। তিনি মূলত ঘরের বাজার ডটকমের সহ-প্রতিষ্ঠাতা। এই বাজার গবেষক বলেন, সুস্বাস্থ্যকর মধু ও উন্নত মানের বাছাইকৃত পুষ্টি সমৃদ্ধ বাদামের সংমিশ্রণে তৈরি করা হয় ‘হানি অ্যান্ড নাটস’।

তিনি আরও বলেন, হানি নাটস হলো মধু ও বাদাম, আখরোট, কাজু, চিনাবাদাম, কুমড়ার বীজ, পেস্তা, খেজুর, এপ্রিকটস এবং শুকনো ডুমুরের একটি সুস্বাদু মিশ্রণ। সু-স্বাদের পাশাপাশি অনন্য মিশ্রণটি পুষ্টির একটি পাওয়ার হাউসও, যা দেয় প্রচুর স্বাস্থ্য সুবিধা।

প্রতিদিন এক মুঠো ড্রাই ফ্রুট খাওয়া শুধুমাত্র একটি ভালো অভ্যাসই নয়। এটি আমাদের পিতামাতা এবং পুষ্টিবিশেষজ্ঞ উভয়ের কাছ থেকেই পাওয়া সুপারিশও।

পুষ্টি বিজ্ঞানীদের মতো, হানি নাট শুধু একটি সুস্বাদু খাবার নয়; এটি আমাদের শরীরকে ফিট রাখতে এবং শক্তি জোগাতে একটি আদর্শ স্ন্যাকস। বাদাম, আখরোট, কাজু এবং আরও অনেক কিছু থেকে পাওয়া প্রোটিন, প্রয়োজনীয় তেল এবং খনিজ পদার্থে পরিপূর্ণ একটি খাবার, যা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

মধু এবং শুকনো ফলের সংমিশ্রণ স্বাদে অনন্য। এই শক্তিশালী মিশ্রণটি শরীরে এনার্জি দেয়, পাশাপাশি ইমিউন সিস্টেম বাড়ায়। মধু প্রোটিন, খনিজ, গুড ফ্যাট ও অ্যান্টিঅক্সিডেন্ট যোগান দেয়।

হানি নাটসের উপকারিতা-

১. ইমিউনিটি বাড়ায়: মিশ্রণটি জিঙ্ক, আয়রন এবং ভিটামিন-বি এর মতো প্রয়োজনীয় পরিপূরক প্রদান করে আমাদের ইমিউনিটি বাড়ায় বা প্রতিরোধ ব্যবস্থাকে সাহায্য করে।

২. মস্তিষ্কের স্বাস্থ্য বৃদ্ধি করে: বাদাম সবসময়ই মস্তিষ্ক-বর্ধক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি যখন মধুর সাথে মেশানো হয়, তখন স্মৃতিশক্তি, মেধা এবং অনুভূতিশক্তি বাড়াতে সাহায্য করে।

৩. হার্টের স্বাস্থ্য ঠিক রাখে: ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফাইবার একত্রিত হয়ে মিশ্রণটি বাদাম ও আখরোট থেকে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

৪. ত্বকের উন্নতি করে: নিয়মিত হানি-নাট খেলে ত্বক (স্ক্রিন) স্বাস্থ্যকর হয়। সরাসরি দাগের উপর মধুর প্রয়োগ বিস্ময়কর কাজ করতে পারে। বাদামে থাকা ভিটামিন-ই দেয় কোমল এবং স্বাস্থ্যকর ত্বক।

৫. ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে: মধু এবং শুকনো ফল স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। এটি ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। যারা স্বাস্থ্যসম্মতভাবে ওজন বাড়াতে চান এক মুঠো মধু-বাদাম তাদের সারাদিন শক্তি জোগাবে।

৬. স্মৃতিশক্তি বাড়ায়: আমাদের ব্যস্ত জীবনে, হানি-নাট হতে পারে আপনার নিয়মিত খাদ্যতালিকার একটি অংশ। এটি স্মৃতিশক্তি বাড়াতে এবং ঘুমাতে সহায়তা করে। শোয়ার আগে শুকনো ফল সহ এক গ্লাস দুধ একটি স্বাস্থ্যকর অভ্যাস।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top