মঙ্গলবার, ২রা জুলাই ২০২৪, ১৮ই আষাঢ় ১৪৩১


রোগীর মাথার পাশে বসে যে দোয়া করলেই কবুল


প্রকাশিত:
৩০ জুন ২০২৪ ১৬:৪৩

আপডেট:
২ জুলাই ২০২৪ ১৪:৪৩

ছবি- সংগৃহীত

প্রিয়নবী (স.) যখন কোনো অসুস্থ ব্যক্তিকে দেখতে যেতেন তখন তার মাথার পাশে বসতেন তারপর একটি দোয়া পড়তেন। হাদিসে বলা হয়েছে, অসুস্থ ব্যক্তির পাশে ৭ বার দোয়াটি পড়লে যদি তার মৃত্যু নির্ধারিত হয়ে না থাকে তবে সে অবশ্যই সুস্থ হয়ে যাবে। দোয়াটি কী?

দোয়াটি হলো— أَسْأَلُ اللهَ العَظيمَ رَبَّ العَرْشِ العَظِيمِ أَنْ يَشْفِيَكَ উচ্চারণ: ‘আসআলুল্লাহাল আজীম, রাব্বাল আরশিল আজীম, আঁই য়্যাশফিয়াক।’ অর্থ: ‘সুমহান আল্লাহ, মহা আরশের প্রভুর নিকট আমি তোমার আরোগ্য প্রার্থনা করছি।’ (আবু দাউদ: ৩১০৮; তিরমিজি: ২০৮৩)

ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত, নবী (স.) বলেছেন, ‘যে ব্যক্তি এমন কোনো রুগ্ন মানুষের সঙ্গে সাক্ষাৎ করবে, যার এখনও মৃত্যুর সময় উপস্থিত হয়নি এবং তার নিকট সাতবার উক্ত দোয়াটি বললে আল্লাহ তাকে সে রোগ থেকে মুক্তি দান করবেন। (আবু দাউদ: ৩১০৮; তিরমিজি: ২০৮৩; হাকেম: ১২৬৮)

হাদিসে অসুস্থ ব্যক্তির জন্য আরেকটি দোয়ার উল্লেখ রয়েছে, যেটি পড়ে রাসুলুল্লাহ (স.) অসুস্থ ব্যক্তিদের ঝাড়ফুঁক করতেন। দোয়াটি হলো—اللَّهُمَّ رَبَّ النَّاسِ أَذْهِبْ الْبَاسَ اشْفِهِ وَأَنْتَ الشَّافِي لَا شِفَاءَ إِلَّا شِفَاؤُكَ شِفَاءً لَا يُغَادِرُ سَقَمًا উচ্চারণ: ‘আল্লাহুম্মা রাব্বান নাসি উজহিবাল বা’সি, ইশফিহি ওয়া আনতাশ-শাফি, লা শিফায়া ইল্লা শিফায়ুকা শিফায়ান লা ইউগাদিরু সাকমা।’ অর্থ: ‘হে আল্লাহ! মানুষের প্রতিপালক, কষ্ট দূরকারী। আমাকে আরোগ্য দিন, আপনি আরোগ্যকারী—আপনি ছাড়া কোনো আরোগ্যকারী নেই। এমন আরোগ্য দিন যেন কোনো রোগ না থাকে। (বুখারি: ৫৭৪২)

আল্লাহ তাআলা আমাদেরকে অসুস্থ ভাই-বন্ধু, আত্মীয়-স্বজনের জন্য উক্ত দোয়াটি যথানিয়মে পাঠ করার তাওফিক দান করুন। আমিন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top